শ্রমিক-মালিক সম্পর্ক সুন্দর করার অঙ্গীকার ড. ইউনূসের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ০৭:১০ অপরাহ্ন
শ্রমিক-মালিক সম্পর্ক সুন্দর করার অঙ্গীকার ড. ইউনূসের

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, শ্রমিক-মালিক সম্পর্ককে একটি সুন্দর জায়গায় নিয়ে যাওয়ার জন্য সরকার, শ্রমিক ও মালিক সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘ন্যাশনাল বিজনেস ডায়ালগ’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে দেশের শীর্ষ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।


ড. ইউনূস বলেন, "যতদিন আমি আছি, শ্রমিক-মালিক সম্পর্কের উন্নয়নে কাজ করব। শ্রমিক, মালিক ও সরকার একসঙ্গে টিম হয়ে কাজ করলে এই সম্পর্ক আরও মজবুত হবে। ব্যবসা করা সবসময় একটি সংগ্রাম, তবে আমরা সবাই মিলে এ সংগ্রামকে সহজ করব।"


তিনি আরও উল্লেখ করেন, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর জেনেভা কনভেনশনে যোগদানের বিষয়ে অনেকদিন ধরে উদ্যোগ নেওয়া হলেও তা সম্পন্ন করা সম্ভব হয়নি। তবে শ্রমিক, মালিক ও সরকার মিলে এক টিম হয়ে কাজ করলে এই প্রক্রিয়া দ্রুত সমাধান করা সম্ভব হবে।


অনুষ্ঠানে দেশের বিভিন্ন শিল্প-কারখানায় সাম্প্রতিক শ্রমিক অসন্তোষের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতির বিষয়েও আলোচনা হয়। ব্যবসায়ীরা তাদের উদ্বেগ প্রকাশ করেন এবং অর্থনীতির ওপর এর প্রভাব তুলে ধরেন। 


ড. ইউনূস বলেন, "আমাদের সাহস দিতে হবে এবং সামনে এগিয়ে আসতে হবে। সবাই মিলে আন্তর্জাতিক শ্রম কনভেনশনে স্বাক্ষর করলেই আমরা বাধা পেরোতে পারব। এতে শ্রমিকদের অধিকার নিশ্চিত করা যাবে এবং আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রাও সহজতর হবে।"


প্রধান উপদেষ্টা আরও বলেন, "আমাদের সময় খুব সীমিত, তবে আমরা যতদিন আছি, টিম হিসেবে কাজ করে এই স্বপ্নগুলো বাস্তবায়ন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকব।"