নিজেদের অস্তিত্ব রক্ষায় নির্বাচনে আসবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ১০:৩০ পূর্বাহ্ন
নিজেদের অস্তিত্ব রক্ষায় নির্বাচনে আসবে বিএনপি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)'র ধারাবাহিক বৈঠকের পর জাতীয় নির্বাচন নয়, সরকার হটানোই মূল লক্ষ্য নির্ধারণ করেছে নেতৃবৃন্দ। এ প্রেক্ষিতে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা বলছেন, দীর্ঘদিন ধরেই এমন হুমকি শুনে আসছেন তারা। সংবিধান অনুযায়ীই যথাসময়ে নির্বাচন হবে। যদি আন্দোলনের নামে অরাজকতা হয়, তবে প্রতিহত করা হবে। আওয়ামী লীগ নেতাদের ধারণা, অস্তিত্ব রক্ষার তাগিদেই নির্বাচনে অংশ নেবে বিএনপি।


আন্দোলনের কৌশল ও রাজনৈতিক কর্মপন্থা ঠিক করতে, সহযোগী ও অঙ্গ সংগঠনসহ কেন্দ্রীয় নেতাদের সাথে টানা বৈঠক করেছে বিএনপি। তবে, আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত কোনো সিদ্ধান্তের কথা জানায়নি দলটি। তবে বিএনপির অনেক নেতাই বলছেন জাতীয় নির্বাচন নয় সরকার হটানোই তাদের প্রধান লক্ষ্য।


অবশ্য এ নিয়ে চিন্তিত নয় আওয়ামী লীগ। দলটির নেতারা বলছেন, আন্দোলনের হুমকি বিএনপির গৎবাঁধা বুলি। সংবিধান অনুযায়ীই পরবর্তী নির্বাচন কমিশন গঠিত হবে এবং তার অধীনেই হবে ভোট। সিনিয়র দুই নেতা ফারুক খান ও আব্দুর রহমান বলছেন, বিএনপি নির্বাচনে না গেলে গ্রহণযোগ্যতার সংকট হবে না। বরং তাদের অস্তিত্বই বিলীন হতে পারে।


নির্বাচন এলেই বিএনপির অপপ্রচার, ষড়যন্ত্র ও সহিসংতা শুরু হয় বলে অভিযোগ আওয়ামী লীগ এই দুই নেতার। তারা জানান, আইনের বাইরে কিছু করলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। মোকাবেলা করা হবে, সাংগঠনিভাবেও। এছাড়া, উন্নয়ন কর্মের প্রচার কোরে গড়ে তোলা হবে, জনমত। আওয়ামী লীগ নেতাদের সাফ কথা, ক্ষমতার পালাবদলে নির্বাচনই একমাত্র পথ।