বকেয়া বেতনের দাবিতে সড়কে নেমে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩০শে এপ্রিল ২০২০ ০৩:০৮ অপরাহ্ন
বকেয়া বেতনের দাবিতে সড়কে নেমে শ্রমিকদের বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানা শ্রমিকদের কোনো প্রকার পাওনাদি না পরিশোধ করে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এর প্রতিবাদে ও পাওনাদির দাবিতে সড়কে নেমে বিক্ষোভ করছে শ্রমিকরা। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকাল থেকে আশুলিয়ার জামগড়া-তেতুলতলা সড়ক বন্ধ করে আন্দোলন করছে 'ভাটিকান নীটওয়্যার লিমিটেড' কারখানার প্রায় ৩০০ শ্রমিক। 

শ্রমিকরা জানান, ওই কারখানায় প্রায় ৩ শতাধিক শ্রমিক কাজ করে আসছিলেন। আজ সকালে করোনা মহামারীর কারনে তাদের কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়। এর আগে গত ২০ এপ্রিল শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করে কারখানা কতৃপক্ষ। কারখানা বন্ধ ও খোলার কোন ধরনের তথ্য না পেয়ে শ্রমিকরা কারখানার (প্রডাকশন ম্যানেজার) পিএম ফয়েজের সাথে যোগাযোগ করেন। তিনিই শ্রমিকদের মৌখিকভাবে কারখানা বন্ধের বিষয়টি ও কাজ খুঁজে নেওয়ার জন্য বলেন বলে অভিযোগ করেন শ্রমিকরা।

কারখানাটির শ্রমিক নিকা বলেন, আমরা তিন থেকে ৪ বছর ধরে কাজ করি। হটাৎ করে কারখনায় আজ নোটিশ দেন কারখানা অর্নিদিষ্ট কালের জন্য বন্ধ করে দেয়। কারখানা কর্তৃপক্ষ বলছে অন্য কারখানায় চাকরি খুঁজে নিতে। এখন কোন কারখানা আমাদের জন্য চাকরি ধরে আছে? কারখানা বন্ধ কিংবা ছাটাই করলে শ্রম আইন অনুযায়ী আমাদের পাওয়া বুঝে চাই। এর স্পষ্ট কোন সমাধান না হওয়া পর্যন্ত কারখানার সামনে অবস্থান করবেন বলেও জানান তিনি। এ বিষয়ে কারখানার মালিক ফয়সালে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। 

বিষয়টি নিয়ে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক বলেন, এই মূহুর্তে কারখানা বন্ধ করে দেওয়া খুব দুঃখজনক। যেহতু শ্রমিকদের বলে দেওয়া হচ্ছে তাদের চাকরি নেই। সেহতু আমরা ধরে নিবো কারখানাটির প্রায় ৩০০ শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেখার অনুরোধ জানাচ্ছি।