আজ ৯ আগস্টের ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৩১শে জুলাই ২০১৯ ১১:৪০ পূর্বাহ্ন
আজ ৯ আগস্টের ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আজ তৃতীয় দিনের মতো ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। আজ দেওয়া হচ্ছে ৯ আগস্টের টিকিট। সকাল ৯টা থেকে শুরু হয়ে এ টিকিট বিক্রি কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত। টিকিটের চাহিদা বেশি থাকলেও সরবরাহ কম, ফলে অনেককেই ফিরতে হচ্ছে খালি হাতে। রেলওয়ের তথ্যমতে, ৩১ জুলাই ৯ আগস্টের, ১ আগস্ট ১০ আগস্টের ও ২ আগস্ট ১১ আগস্টের অগ্রিম টিকিট দেওয়া হবে। একজন ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। রাজধানীর কমলাপুর রেলস্টেশনের নয়টি কাউন্টার থেকে দু’টি স্পেশালসহ ১৬টি আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি করা হচ্ছে। এছাড়াও সকাল ৬টা থেকে মোবাইল অ্যাপসের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হয়েছে। তবে সিলেট রুটের সব টিকিট এক ঘণ্টার মধ্যেই শেষ হয়ে গেছে।

ঈদুল ফিতরের মতো এবারও ঢাকার পাঁচটি স্থান থেকে অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। স্থানগুলো হচ্ছে- কমলাপুর স্টেশন, বিমানবন্দর স্টেশন, বনানী স্টেশন, তেজগাঁও স্টেশন এবং ফুলবাড়িয়া স্টেশন। আর কমলাপুর রেলস্টেশন থেকে রংপুর, রাজশাহী ও খুলনা অঞ্চলের টিকিট বিক্রি করা হচ্ছে। কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বলেন, ‘সুষ্ঠুভাবে টিকিট বিক্রি করা হচ্ছে। কোনো অনিয়মের সুযোগ নেই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন।’
এদিকে গতকাল মঙ্গলবার বিক্রি হয়েছে ৮ আগস্টের টিকিট। অনেককে লাইনে দাঁড়িয়ে দীর্ঘ অপেক্ষার পরও কাঙ্ক্ষিত টিকিট পাননি। ফলে হতাশ হয়ে বাড়ি ফিরে যান। প্রথম দিনের তুলনায় দ্বিতীয় দিন টিকিটের চাহিদা তুলনামূলকভাবে বেশি ছিল। এসি টিকিট পেয়েছেন খুবই অল্পসংখ্যক মানুষ। 

১০-১৫ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষার পরও টিকিট পাননি অনেকে। বরাবরের মতো এবারও বলা হচ্ছে- চাহিদার তুলনায় টিকিট অপ্রতুল। ঈদুল ফিতরে অনলাইনে টিকিট বিক্রি হয়েছিল। এবার ঈদুল আজহায়ও হচ্ছে। তবে এর দশা আরও খারাপ। একাধিক টিকিটপ্রত্যাশী জানান, কাউন্টার ও অনলাইন- সর্বত্রই টিকিট নিয়ে এক ধরনের লুকোচুরি চলছে। কোথাও টিকিটের পরিসংখ্যানসংবলিত ডিজিটাল ডিসপ্লে নেই। বাংলাদেশ রেলওয়ের হিসাব অনুযায়ী, মঙ্গলবার অনলাইনে ১০ হাজার ৭২২ টিকিট বরাদ্দ ছিল বিক্রির জন্য। সেই হিসাবে ১৫ হাজার ১৭২টি টিকিট কাউন্টার থেকে বিক্রির কথা। মোট টিকিটের মধ্যে কেবিন সিট, ইসি চেয়ার সিট, শোভন চেয়ার সিট কি পরিমাণ- সেই হিসাব কোথাও লেখা নেই। কমলাপুর স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক জুয়েল জানান, প্রতিদিন ৩৪টি আন্তঃনগর ট্রেনের মোট ২৫ হাজার ৮৯৪টি টিকিট বিক্রি হচ্ছে। এর মধ্যে ৫০ শতাংশ অর্থাৎ ১২ হাজার ৯৪৭টি টিকিট কাউন্টার থেকে এবং অবশিষ্ট টিকিট অনলাইন ও রেল অ্যাপস থেকে বিক্রি হচ্ছে।

ইনিউজ ৭১/এম.আর