বীর মুক্তিযোদ্ধা মাষ্টার আবদুস শুকুরের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক
আমান উল্লাহ কবির, উপজেলা প্রতিনিধি টেকনাফ (কক্সবাজার)
প্রকাশিত: বুধবার ৯ই জানুয়ারী ২০১৯ ০৭:৪৭ অপরাহ্ন
বীর মুক্তিযোদ্ধা মাষ্টার আবদুস শুকুরের ইন্তেকাল

১৯৭১সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বীর মুক্তি যোদ্ধা ও প্রবীণ শিক্ষক হাজী আবদুস শাকুর ( ৮৪) আর নেই। ৯ জানুয়ারী বূধবার সকাল পৌনে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সে টেকনাফ পৌরসভার ৫নং ওয়ার্ড অলিয়াবাদস্থ মরহুম ইসমাঈল সওদাগরের পুত্র।  সে উখিয়া সরকারী উচ্চ বিদ্যালয়,টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়, কক্সবাজার এয়ারপোর্ট পাবলিক স্কুল ও সাবরাং নয়াপাড়া নবী হোছাইন উচ্চ বিদ্যালয়ে দীর্ঘদিন প্রধান শিক্ষক হিসেবে র্কমরত ছিলেন। এছাড়া চাকুরীর অবসর সময়ে টেকনাফ সরকারী এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়সহ একাধিক প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি (শিক্ষানুরাগী) সদস্য ছিলেন। একইদিন বা’দে এশা টেকনাফ পৌরসভাস্থ ঈদগাহ ময়দানে মরহুমের নামাজে জানাজা শেষে স্থানীয় কবরস্থানে দাফন কথা রয়েছে। মৃত্যুকালে ৩ সন্তান, ৪ মেয়েসহ অসংখ্য নাত-নাতনী, আতœীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাকে একনজর দেখতে মরহুমের বাসভবনে শিক্ষার্থী, আতœীয়-স্বজন, শুভাকাংখী ও গুণগ্রাহীরা ভিড় জমান। 

উল্লেখ্য, হাজী আবদুস শুকুর চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতলের মা ও শিশু বিশেষজ্ঞ ডাঃ একে এম রেজাউল করিম ,টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক, মোহনা টেলিভিশন ও দৈনিক যুগান্তর টেকনাফ প্রতিনিধি, নুরুল করিম রাসেল’র পিতা। এদিকে টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আহমদের শাশুড়ি, সদর ইউপি চেয়ারম্যান শাহজান মিয়া এবং সংবাদকর্মী মো. রাশেদ’র নানী দমদমিয়াস্থ মরহুম নজির আহমদের স্ত্রী গত ৮জানুয়ারী  দিবাগত রাত ১টার দিকে ইন্তেকাল করেছেন ( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন) । বুধবার বাদ জুমা স্থানীয় মসজিদ মাঠ নামাজে জানাযা শেষে দাফন করা হয়।

টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক, মোহনা টেলিভিশন ও দৈনিক যুগান্তর টেকনাফ প্রতিনিধি, নুরুল করিম রাসেল’র পিতা, বীর মুক্তিযোদ্ধা, মাষ্টার হাজী আবদূস শুকুর ও সংবাদকর্মী মো. রাশেদ’র নানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন টেকনাফ সাংবাদিক ফোরাম ও সিনিয়ির সাংবাদিক নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হচ্ছেন, টেকনাফ প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মো.ছৈয়দ হোছাইন, টেকনাফ সাংবাদিক ফোরামের উপদেষ্ঠা, টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাবেদ ইকবাল চৌধুরী, টেকনাফ সাংবাদিক ফোরাম ও টেকনাফ প্রেস ক্লাবের উপদেষ্ঠা, মো. আশেক উল্লাহ ফারুকী, টেকনাফ সাংবাদিক ফোরাম’র উপদেষ্টা ও টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সহ-সভাপতি মুহাম্মদ তাহের নঈম, টেকনাফ সাংবাদিক ফোরাম’র উপদেষ্টা ও টেকনাফ প্রেস ক্লাবের সাবেক দপ্তর সম্পাদক কায়ছার পারভেজ চৌধুরী, টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সাংগঠনিক সম্পাদক হুমায়ুন রশিদ, টেকনাফ প্রেস ক্লাবের সাবেক তথ্য ও গবেষনা সম্পাদক জিয়াউর রহমান জিয়া, টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সদস্য জসিম উদ্দীন টিপু, টিভি জার্নালিষ্ঠ এসোসিয়েশন এর আহবায়ক নুরতাজুল মোস্তফা শাহীন শাহ,টেকনাফ সাংবাদিক ফোরাম’র সাবেক সভাপতি, আমান উল্লাহ কবির, সাবেক সাধারন সম্পাদক, মুহাম্মদ জাহাঙ্গীর আলম, আহবায়ক মুহাম্মদ জুবাইর, যুগ্ম আহবায়ক জিয়াউল হক জিয়া, সদস্য সচিব মিজানুর রহমান মিজান , সদস্য সালাহ উদ্দীন, মোঃ রফিক, রিয়াজুল হাছান খোকন, সাদ্দাম হোসেন, আবছার কবির আকাশ, মোজাম্মেল হক বাহার, মোঃ রাশেদ, ফরিদুল আলম, আনোয়ার হোসেন, মোঃ শফি প্রমুখ।