শুভ প্রবারণা পূর্ণিমায় কুয়াকাটায় উড়ছে রঙিন ফানুস

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ১৮ই অক্টোবর ২০২৪ ০৭:৪৩ অপরাহ্ন
শুভ প্রবারণা পূর্ণিমায় কুয়াকাটায় উড়ছে রঙিন ফানুস

পটুয়াখালীর কুয়াকাটা এলাকায় বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে রাখাইন সম্প্রদায়ের বড় ধর্মীয় অনুষ্ঠান শুভ প্রবারণা পূর্ণিমা উৎসব। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল থেকে শুরু হওয়া এ উৎসব তিন দিনব্যাপী চলবে। রাখাইন পাড়ার আকাশে উড়ানো হচ্ছে রঙিন ফানুস, আর বৌদ্ধ বিহারগুলো সাজানো হয়েছে রঙিন বাতি ও মোমবাতিতে।


শুভ প্রবারণা উৎসব উপলক্ষে কুয়াকাটার রাখাইন সম্প্রদায়ের তরুণ-তরুণীরা নাচ-গান পরিবেশন করছেন। স্থানীয় বিহারগুলোতে ধর্মীয় আচার-অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উল্লিখিত সময়ে অতিথিদের জন্য পিঠা-পায়েস তৈরি হচ্ছে, যা উৎসবের পরিবেশকে আরো উজ্জ্বল করছে।


বৌদ্ধ ভিক্ষু সূত্রে জানা গেছে, বৌদ্ধ ধর্ম অনুযায়ী আষাঢ়ী পূর্ণিমার দিন ভিক্ষুদের বর্ষাব্রত শেষ হয় এবং এদিন গৌতম বুদ্ধের স্মরণে ধর্মীয় আয়োজন সম্পাদিত হয়। রাখাইনরা এ সময় বিভিন্ন বিহারে গমন করে পুজা অর্চনা করেন, যাতে তাদের অভিলাষ পূরণ হয়।


উৎসবের নিরাপত্তার জন্য সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা এলাকায় টহল দিচ্ছেন। কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম জানিয়েছেন, এটি একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে এবং উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।


বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই দিনটিকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করেন, কারণ এ দিন গৌতম বুদ্ধ ধর্ম প্রচার শুরু করেন। মিশ্রিপাড়া সীমা বৌদ্ধ বিহারের পুরোহিত উত্তম ভিক্ষু বলেন, “এটি আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।”