ময়মনসিংহে বন্যায় আটকে থাকা ৩৭ নারী ও শিশু উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি- ময়মনসিংহ
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৪:০৬ অপরাহ্ন
ময়মনসিংহে বন্যায় আটকে থাকা ৩৭ নারী ও শিশু উদ্ধার

ময়মনসিংহের দুই উপজেলায় বন্যার পানিতে আটকে থাকা ৩৭ নারী ও শিশুকে সফলভাবে উদ্ধার করেছে জাতীয় জরুরি সেবা ৯৯৯। সোমবার (৭ অক্টোবর) জাতীয় জরুরি সেবার গণমাধ্যম ও জনসংযোগ বিভাগ থেকে এই তথ্য জানানো হয়।


রোববার (৬ অক্টোবর), ফুলপুর উপজেলার বানিজান গ্রাম থেকে একজন উদ্বিগ্ন ব্যক্তি ৯৯৯ নম্বরে ফোন করে জানান, বন্যার পানিতে অনেক মহিলা ও শিশু ঘরে আটকে আছেন। একই দিনে, হালুয়াঘাট উপজেলার ৩ নম্বর ইউনিয়ন থেকে আরেকজন কলার একই সমস্যার কথা জানান, যেখানে বড় খালের পাড়ের এলাকায় বেশ কয়েকজন পানিতে ডুবে যাওয়া ঘরে আটকা পড়েছেন।


কল দুটি গ্রহণ করেন কনস্টেবল মো. সুরুজ্জামান। তিনি কলারদের আশ্বস্ত করেন এবং দ্রুত উদ্ধারের ব্যবস্থা গ্রহণের জন্য ফুলপুর ও হালুয়াঘাট ফায়ার সার্ভিসকে অবহিত করেন। উদ্ধার কার্যক্রম পরিচালনা করার জন্য ৯৯৯ পুলিশ ডিসপাচার এসআই মো. রেজাউল করিম এবং ফায়ার ডিসপাচার ফায়ার ফাইটার ওলিউল্লাহ ও মো. হানজালাল সার্বক্ষণিক যোগাযোগ রাখছিলেন।


সংবাদ পেয়ে ফুলপুর ও হালুয়াঘাট ফায়ার সার্ভিস স্টেশনের উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। তারা আটকে পড়াদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসে। ফুলপুর ফায়ার সার্ভিস ১২ জন নারী, ৮ জন শিশু এবং ১০ জন পুরুষকে উদ্ধার করে, আর হালুয়াঘাট ফায়ার সার্ভিস ৩ জন মহিলা ও ৪ জন শিশু উদ্ধার করে। দুই উপজেলায় মোট ৩৭ জনকে উদ্ধার করা হয়। এছাড়া, একাধিক গৃহপালিত প্রাণীও উদ্ধার করা হয়।


উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণকারী ফায়ার সার্ভিসের সদস্যরা জানান, জনসচেতনতার জন্য জরুরি সেবার নম্বর ৯৯৯ এ ফোন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা বলেন, প্রাকৃতিক দুর্যোগের সময় জনগণের সুরক্ষায় আমাদের সেবা অব্যাহত থাকবে। 


এ ঘটনার পর স্থানীয় বাসিন্দারা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর প্রশংসা করেন এবং সেবার কার্যকরী ভূমিকার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।