রামেকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা, ক্ষমা চাইলেন ডিজি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৪শে আগস্ট ২০২০ ০২:৩৫ অপরাহ্ন
রামেকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা, ক্ষমা চাইলেন ডিজি

এখানে পাঁচ বছর ধরে সাংবাদিকদের ঢুকতে দেওয়া হয় না- এই অভিযোগ শুনলাম। এ জন্য যদি আমি দায়ী হয়ে থাকি তাহলে আপনাদের কাছে আমি দুঃখিত এবং ক্ষমা চাই’রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পাঁচ বছর ধরে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকা নিয়ে দুঃখ প্রকাশ করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এবিএম খোরশেদ আলম। সাংবাদিকদের কাছে ক্ষমা চেয়ে তিনি বলেছেন, “মিডিয়াকে দূরে রেখে কোন কাজ সম্পন্ন করা যাবে না।”

রবিবার (২৩ আগস্ট) বেলা ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খোরশেদ আলম।তিনি বলেন, “এখানে পাঁচ বছর ধরে সাংবাদিকদের ঢুকতে দেওয়া হয় না- এই অভিযোগ শুনলাম। এ জন্য যদি আমি দায়ী হয়ে থাকি তাহলে আপনাদের (সাংবাদিকদের) কাছে আমি দুঃখিত এবং ক্ষমা চাই।”

ডিজি বলেন, “দেশের মিডিয়া অনেক শক্তিশালী মাধ্যম। সাংবাদিকরা সরকারের স্বাস্থ্যসেবার উন্নয়ন তুলে না ধরলে জনগণ জানবে না। আমরা যতই তুলে ধরি না কেন, তা জনগণ বিশ্বাস করবে না। আমি হাসপাতালের পরিচালককে অনুরোধ করবো, আপনি মিডিয়ার সঙ্গে থাকেন। তাদের কাজ করতে সহযোগিতা করেন। আপনাকে অনুরোধ করে গেলাম, পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেবেন।”

রাজশাহী মেডিকেল কলেজ করোনাভাইরাসের রোগের চিকিৎসায় ভাল কাজ করছে বলেও মন্তব্য করেন ডিজি। তিনি বলেন, “করোনার টিকার নির্দেশনা প্রধানমন্ত্রী বা স্বাস্থ্যমন্ত্রী দেবেন। তবে টিকা আবিষ্কার হলে বাংলাদেশ যাতে সাথে সাথে পেতে পারে সে হোমওয়ার্ক আমরা করছি। টিকা আবিষ্কার হলে আমরাও পাব।”

এ সময় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ফরিদ হোসেন মিয়া, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য, হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জামিলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, ২০১৪ সালের ২১ এপ্রিল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন একজন রোগীর স্বজনকে একদল ইন্টার্ন পিটিয়ে গুরুতর আহত করে। এ সময় সাংবাদিকরা ওই স্বজনের ছবি তুলতে গেলে ইন্টার্নরা দলবেঁধে সাংবাদিকদের ওপর হামলা চালায়। এতে অন্তত ১০ সাংবাদিক আহত হন। এরপর থেকে কয়েকবার নোটিশ ঝুলিয়ে রাজশাহী মেডিকেল কলেজে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে কর্তৃপক্ষ।