শহীদদের জাতির সম্পদ হিসেবে স্বীকৃতির দাবি জানালেন ডা. শফিকুর রহমান

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি , গাজীপুর
প্রকাশিত: শুক্রবার ৪ঠা অক্টোবর ২০২৪ ০৬:২৫ অপরাহ্ন
শহীদদের জাতির সম্পদ হিসেবে স্বীকৃতির দাবি জানালেন ডা. শফিকুর রহমান

বাংলাদেশ জামায়াতে ইসলামী’র আমির ডা. শফিকুর রহমান শুক্রবার (৪ অক্টোবর) গাজীপুরের রাজবাড়ি ময়দানে বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের পরিবারের সঙ্গে এক মতবিনিময় সভায় বলেছেন, “আমরা শহীদদেরকে কোনো দলীয় ভিত্তিতে ভাগ করতে চাই না। এই শহীদরা জাতির সম্পদ, এবং আমরা তাদের ইজ্জতের চূড়ান্ত সীমায় রাখতে চাই।” 


সভায় জামায়াতে ইসলামীর গাজীপুর মহানগর শাখার সভাপতি অধ্যাপক মুহা. জামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন জামায়াতে ইসলামী’র নির্বাহী পরিষদের সদস্য অধ্যক্ষ মুহাম্মদ ইজ্জত উল্লাহ।


ডা. শফিকুর রহমান উল্লেখ করেন, “শহীদদের প্রতি রাষ্ট্রের দায়িত্ব রয়েছে। যারা বুকের রক্ত দিয়ে এ সমাজের মুক্তি এনেছেন, তাদের পরিবারগুলোর প্রতি সরকারকে নৈতিক দায়িত্ব পালন করতে হবে।” তিনি আরও বলেন, “জাতিকেও এই দায়িত্ব পালন করতে হবে। আমরা একটি জাতি হিসেবে এই দায়িত্ব পালনের চেষ্টা করেছি।”


শহীদ পরিবারের সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা আপনাদের পাশে গেছি অনুগ্রহ করার জন্য নয়। বরং আপনাদের দোয়া নিয়ে আমাদের বুকটা শীতল করার জন্য। আপনারা আমাদের অহংকারের পাত্র, মর্যাদার পাত্র, এবং সম্মানের পাত্র।” 


ডা. শফিকুর রহমান সরকারের কাছে দাবি জানিয়ে বলেন, “শহীদদের সঠিক স্বীকৃতি দেওয়া উচিত। পাঠ্যপুস্তকে আগামী দিনের নাগরিকদের যেন জানানো হয়, তাদেরও আবু সাঈদরা ছিল। বাংলার শহীদরা ছিল।” 


এ সভার মাধ্যমে জামায়াতে ইসলামী শহীদদের পরিবারের সঙ্গে সংহতি প্রকাশ করেছে এবং শহীদদের জাতীয় সম্পদ হিসেবে তাদের মর্যাদা প্রতিষ্ঠার প্রতি গুরুত্বারোপ করেছে। শহীদদের নিয়ে এই ধরনের আলোচনা দেশে গণতান্ত্রিক এবং সামাজিক ন্যায়বিচারের প্রয়োজনীয়তা এবং শহীদদের প্রতি জাতির সম্মান প্রদর্শনের একটি উদ্যোগ হিসেবেও দেখা হচ্ছে।