ঢাকার সাত কলেজের ছাত্রদের সেন্ট্রাল ইউনিভার্সিটির দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
সোলাইমান শিকদার - স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:৫৫ অপরাহ্ন
ঢাকার সাত কলেজের ছাত্রদের সেন্ট্রাল ইউনিভার্সিটির দাবিতে সংবাদ সম্মেলন

ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত সরকারি সাত কলেজের সকল ছাত্রবৃন্দ আজ সকাল ১১ টায় ঢাকা কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে এক বিশাল সংবাদ সম্মেলনের আয়োজন করেছেন। এই সম্মেলনে ছাত্ররা তাদের বিভিন্ন দাবি তুলে ধরেছেন, বিশেষ করে "কলেজিয়েট ইউনিভার্সিটি" না করে "সেন্ট্রাল ইউনিভার্সিটি" প্রতিষ্ঠার দাবিতে।


সাংবাদিকদের সামনে ছাত্র প্রতিনিধিরা জানান, ঢাকার কলেজগুলো— ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি সোহরাওয়ার্দী কলেজ, ইডেন মহিলা কলেজ, কবি নজরুল কলেজ, সরকারি বাংলা কলেজ এবং সরকারি বদরুন নেছা কলেজ— একযোগে এই দাবি তুলেছেন। তারা দাবি করেছেন, তারা আর অধিভুক্ত থাকতে চান না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে মুক্তি চাইছেন। 


সংবাদ সম্মেলনে উপস্থিত ছাত্রদের একজন বলেন, "আমরা আমাদের শিক্ষার স্বার্থে স্বাধীনতা চাই। আমরা বিশ্বাস করি, সেন্ট্রাল ইউনিভার্সিটি হলে আমাদের শিক্ষা ব্যবস্থা আরো উন্নত হবে এবং আমাদের স্বীকৃতি বৃদ্ধি পাবে।" তারা আরো জানান, বর্তমানে অধ্যয়নরত ছাত্রদের জন্য বিভিন্ন সমস্যা তৈরি হচ্ছে যা তাদের শিক্ষা জীবনে নেতিবাচক প্রভাব ফেলছে।


ছাত্রদের মধ্যে একতা লক্ষ্য করা গেছে, এবং তারা বলেন, "আমরা সবাই একসাথে দাঁড়িয়ে আমাদের অধিকার রক্ষার চেষ্টা করছি। এই দাবিতে আমাদের আন্দোলন চলবে, যতদিন না আমাদের দাবি পূরণ হচ্ছে।"


এই আন্দোলনের পক্ষে অনেক ছাত্র সংগঠনও তাদের সমর্থন জানিয়েছে। ছাত্ররা আশা করছেন, তাদের এই প্রচেষ্টা সরকারের দৃষ্টি আকর্ষণ করবে এবং দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।


সাংবাদিক সম্মেলনের শেষে ছাত্ররা একটি বিক্ষোভ মিছিলের আয়োজন করেন, যা ঢাকা কলেজ থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। তারা প্ল্যাকার্ড বহন করে "সেন্ট্রাল ইউনিভার্সিটি চাই" এবং "অধিভুক্তির হাত থেকে মুক্তি চাই" স্লোগান দিতে থাকেন।


এখন দেখার বিষয়, সরকার এই আন্দোলনের প্রতি কীভাবে সাড়া দেয় এবং শিক্ষার্থীদের দাবিগুলো কত দ্রুত পূরণ হয়।