মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই ডিসেম্বর ২০১৯ ০৪:০৯ অপরাহ্ন
মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ

আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৩৯তম জন্মবার্ষিকী। ১৮৮০ সালের আজকের এই দিনে সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানা ভাসানী জন্মগ্রহণ করেন এই মহান নেতা। বিশেষ ভূমিকা রয়েছে বাংলাদেশ প্রতিষ্ঠায়। ১৯৩১ সালে সন্তোষের কাগমারীতে, ১৯৩২ সালে সিরাজগঞ্জের কাওরাখোলায় ও ১৯৩৩ সালে গাইবান্ধায় বিশাল কৃ ষক সম্মেলন করেন তিনি।

পরে ১৯৩৭ সালে মওলানা ভাসানী কংগ্রেস ত্যাগ করে মুসলিম লীগে যোগ দান করেন। মওলানা ভাসানী ১৯৭১ সালের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসহযোগ অন্দোলন সর্মথন করেন। স্বাধীনতা যুদ্ধের সময় ভারত যান এবং মুজিবনগর সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হন। ২৫ মার্চ রাতে মওলানা ভাসানী সন্তোষে তার গৃহে অবস্থান করেছিলন। পাকিস্তান বাহিনী তার সন্তোষের বাড়িটি পুড়িয়ে দেয়।১৯৭১ সালের ২৩ এপ্রিল বাংলাদেশের স্বাধীনতার পক্ষে মওলানা ভাসানী একট বিবৃতি দেন।

রাজনীতির পাশাপাশি যুক্ত ছিলেন সমাজ সংস্কারমূলক সর্মকান্ডে । তিনি আসামে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন।১৯৭৬ সালেত ১৭ নভেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন এই মহান রাজনীতিবিদ। বিভিন্ন সংগঠন নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করছে দিনটি।

ইনিউজ ৭১/এম.আর