আইএমএফের পরামর্শে বাজেট তৈরি করিনি: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২রা জুন ২০২৩ ০৬:২৪ অপরাহ্ন
আইএমএফের পরামর্শে বাজেট তৈরি করিনি: অর্থমন্ত্রী

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) পরামর্শে তৈরি করা হয়নি। শুক্রবার (২ জুন) বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ মন্তব্য করেন।


অর্থমন্ত্রী বলেন, আমি স্পষ্টভাবে বলতে পারি, আইএমএফের পরামর্শে আমরা বাজেট তৈরি করিনি। তাদের পরামর্শ যেটুকু গ্রহণ করা যায় সেটা গ্রহণ করব। আইএমএফ শুধু অর্থ দিয়েই সাহায্য করে না, পাশাপাশি পরামর্শও দেয়। কীভাবে প্রজেক্ট কম সময়ে সুন্দরভাবে করা যাবে, সে বিষয়েও পরামর্শ দেয়। তাদের পরামর্শ নিয়ে সফলও হই।


তিনি আরও বলেন, ২০০৯ সালে রাজস্ব সংগ্রহের পরিমাণ ছিল ৫৯ হাজার ৪০০ কোটি টাকা। বর্তমানে তা ২ লাখ ৫৫ হাজার কোটি টাকায় উন্নীত করেছি। সুতরাং আমি মনে করি, আমাদের যে প্রজেকশনগুলো আছে তা পূরণ করতে পারব।


দেশে কর্মসংস্থানের পরিমাণ বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, কর্মসংস্থানের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। ‘মেইড ইন বাংলাদেশ’ ধারণার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এদেশে যা তৈরি হবে তা আমাদের প্রয়োজন মেটাবে। কর্মসংস্থান তৈরি করবে।


বাজেট বাস্তবায়ন প্রসঙ্গে আ হ ম মুস্তফা কামাল বলেন, বিভিন্ন সময় বাজেটে যেসব প্রতিশ্রুতি দিয়েছি, সবগুলো পূরণ করেছি। বলেছিলাম ২ কোটি মানুষের চাকরির ব্যবস্থা করব। ২ কোটি ৪৫ লাখ মানুষের চাকরির ব্যবস্থা করেছি।