হাসিনার মদদপুস্ট তিন সেনা অফিসারের চাকুরী গেল

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০২৪ ১২:২৫ পূর্বাহ্ন
হাসিনার মদদপুস্ট তিন সেনা অফিসারের চাকুরী গেল

ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনার সরকার পতনের পর আরও দুই শীর্ষ সেনা কর্মকর্তার চাকরিচ্যুতি ঘটেছে। তাদের মধ্যে লেফটেন্যান্ট জেনারেল মজিবুর রহমান, যিনি আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (আর্টডক) জিওসি হিসেবে দায়িত্ব পালন করছিলেন, তাকে বরখাস্ত করা হয়েছে। মজিবুর রহমান এর আগে শেখ হাসিনার নিরাপত্তা দল, স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।  


অন্যদিকে, বরখাস্ত হওয়া অপর জেনারেলের নাম এখনও প্রকাশ্যে আসেনি, তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে যে এটি চলমান সংস্কারের অংশ হিসেবে একটি প্রয়োজনীয় পদক্ষেপ। সামরিক বাহিনীতে শুদ্ধি অভিযান চলমান থাকায় এই বরখাস্তের ঘটনা আলোচিত হচ্ছে। বিশেষ করে শেখ হাসিনার সরাসরি প্রভাবিত কর্মকর্তাদের অপসারণের প্রক্রিয়া জোরালো হয়েছে।  


সরকার পতনের পর সেনাবাহিনীতে শুদ্ধি অভিযান শুরু হলে, শেখ হাসিনার ঘনিষ্ঠ অনেক কর্মকর্তা ও সেনা কমান্ডারদের চাকরিচ্যুতি ঘটেছে। এদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক উচ্চপদস্থ কর্মকর্তা রয়েছেন, যারা একসময় সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছিলেন। নতুন রাজনৈতিক প্রেক্ষাপটে সেনাবাহিনী এবং অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলোর মধ্যে দায়িত্ব পুনর্বিন্যাসের কাজ চলছে।


এদিকে, রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই বরখাস্তের ঘটনা নতুন রাজনৈতিক কাঠামোর সঙ্গে সামরিক বাহিনীর সম্পর্ককে নতুন করে সাজানোর ইঙ্গিত বহন করছে।