আরকান আর্মির জিম্মা থেকে ৫ বাংলাদেশী জেলে উদ্ধার, বিজিবির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
আমান উল্লাহ কবির, উপজেলা প্রতিনিধি টেকনাফ (কক্সবাজার)
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০৬:৪০ অপরাহ্ন
আরকান আর্মির জিম্মা থেকে ৫ বাংলাদেশী জেলে উদ্ধার, বিজিবির উদ্যোগ

কক্সবাজারের টেকনাফের নাফনদীর শাহপরীরদ্বীপ মোহনা থেকে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরকান আর্মির হাতে আটক হওয়া পাঁচ বাংলাদেশী জেলেকে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গত ৯ অক্টোবর (বুধবার) দুপুর ১:৩০ টায় টেকনাফ পৌরসভার জালিয়াপাড়া জেটি ঘাট দিয়ে জেলেগুলোকে দেশে ফিরিয়ে আনা হয়।


ফেরত আসা জেলেদের মধ্যে রয়েছেন শাহপরীরদ্বীপ জালিয়াপাড়া এলাকার আবদুর রহিমের ছেলে মো. আলম (২২), আবদুল মজিদের ছেলে মো. রাসেল (২৩), মো. সাইফুল (১৭), রফিকুল ইসলামের ছেলে বোরহান (১৯), এবং চকরিয়ার খোরশেদ আলমের ছেলে মো. রাশেদ (২৪)। তাদের পরিবারের সদস্যরা জানিয়েছেন, গত ৮ অক্টোবর নাফনদীতে মাছ ধরার সময় অস্ত্রধারী আরকান আর্মির সদস্যরা তাদের ধরে নিয়ে যায়।


এই বিষয়ে বিজিবিকে অবহিত করার পর তারা মিয়ানমারের সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ শুরু করে। টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, “জেলেদের ধরে নেওয়ার বিষয়টি জানার পর দ্রুত মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করা হয়। জানা যায়, ওই এলাকায় আরকান আর্মির দখল রয়েছে, যা জেলেদের গুমের সম্ভাবনা বাড়ায়।”


বিজিবির প্রতিনিধিদল শূন্য রেখায় গিয়ে আরকান আর্মির সদস্যদের সঙ্গে আলোচনা করে এবং তারা বাংলাদেশি পাঁচ জেলেকে ফেরত দিতে সম্মত হন। বুধবার সকালে এই প্রক্রিয়া সম্পন্ন হয়।


জেলেদের পরিবারের কাছে তাদের হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে নিশ্চিত করেন বিজিবির এ কর্মকর্তা। তিনি বলেন, “মিয়ানমারের পরিস্থিতি জটিল হলেও আমরা আশা করছি, আন্তর্জাতিক নীতি এবং মানবিক কারণে দ্রুত সমস্যার সমাধান হবে।”


এই ঘটনার ফলে সীমান্ত অঞ্চলে জনসাধারণের মধ্যে নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে, তবে বিজিবির কার্যকর পদক্ষেপগুলো জনগণের আস্থা পুনরুদ্ধার করতে সহায়তা করছে।