লালমনিরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি , লালমনিরহাট
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০৬:৩৭ অপরাহ্ন
লালমনিরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

জুলাই-আগস্টে সংঘটিত গণহত্যা নিয়ে আপত্তিকর মন্তব্যের কারণে লালমনিরহাট জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম ঊর্মির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করা হয়েছে। বুধবার (৯ অক্টোবর) দুপুরে খুলনা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মোল্যা শওকত হোসেন বাবু এই মামলা দায়ের করেন। আদালত মামলাটি গ্রহণ করে সিআইডিকে তদন্তের নির্দেশ দিয়েছে।


বাদীর আইনজীবী এসএম মাসুদুর রহমান জানান, আদালতে দায়েরকৃত এজাহারে বলা হয়েছে, গত ৫ অক্টোবর ঊর্মি সামাজিক যোগাযোগমাধ্যমে বক্তব্য প্রদান করেন যা রাষ্ট্রদ্রোহী অপরাধ হিসেবে বিবেচিত। তিনি বিশেষ করে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদসহ অন্যান্য শহিদদের নিয়ে বিরূপ মন্তব্য করেন।


এর আগে, ৬ অক্টোবর, আবু সাঈদের বিরুদ্ধে ঊর্মির মন্তব্যের প্রতিবাদে গণঅধিকার পরিষদের সদস্য আবু হানিফ একটি মানহানি মামলাও দায়ের করেন। এই মামলায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত তার বিরুদ্ধে সশরীরে হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন, যা আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে।


তাপসী তাবাসসুম ঊর্মির মন্তব্য সামাজিক মাধ্যমে ব্যাপক ক্ষোভ সৃষ্টি করেছে। তিনি ফেসবুকে আবু সাঈদকে 'সন্ত্রাসী' আখ্যা দিয়ে লিখেছেন, "বিষৃঙ্খলা সৃষ্টিকারী, সন্ত্রাসী একটি ছেলে, যে নিজের দলের লোকের হাতেই মারা পড়ল; সে নাকি শহিদ!" এর পর পরই তার বিরুদ্ধে জনরোষ দেখা দেয়, যা সরকারের প্রতি চাপ তৈরি করে। ফলে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয় এবং পরে সাময়িকভাবে চাকরি থেকে বরখাস্ত করা হয়।


অভিযোগের প্রেক্ষিতে তাপসীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণেরও প্রস্তুতি চলছে। এই ঘটনায় প্রশাসনিক মহলে অস্থিরতা ও উদ্বেগ সৃষ্টি হয়েছে, যা সমাজের বিভিন্ন স্তরের মধ্যে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। সরকারের কাছে আশা করা হচ্ছে যে, দ্রুত ও সঠিক তদন্তের মাধ্যমে এ ঘটনা নিরসন হবে এবং দোষীদের বিচার করা হবে।