সিলেটে পুলিশের গুলিতে নিহত সাংবাদিক তুরাবের হত্যা মামলা পিবিআইতে

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০৬:৩০ অপরাহ্ন
সিলেটে পুলিশের গুলিতে নিহত সাংবাদিক তুরাবের হত্যা মামলা পিবিআইতে

সিলেটে গত ১৯ জুলাই বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় পুলিশের গুলিতে নিহত দৈনিক জালালাবাদের স্টাফ রিপোর্টার এটিএম তুরাবের হত্যা মামলা এখন সিলেট পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) দ্বারা তদন্ত করা হবে। গত সপ্তাহে সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালত মামলাটি পিবিআইতে হস্তান্তরের নির্দেশ দেন।


রোববার (৬ অক্টোবর) দুপুরে মামলার নথিপত্র পিবিআইয়ের পুলিশ পরিদর্শক মুরসালিনের কাছে বুঝিয়ে দেন কোতোয়ালী থানার তদন্ত কর্মকর্তা এসআই শাওন। মুরসালিন বলেন, "আমি মামলার নথিপত্র গ্রহণ করেছি। মঙ্গলবার বাদীর সঙ্গে আলোচনা করেছি এবং বুধবার ঘটনাস্থল পরিদর্শনের মাধ্যমে তদন্ত কাজ শুরু করেছি।"


মামলার ঘটনা প্রসঙ্গে জানা যায়, ১৯ জুলাই জুমার নামাজের পর নগরীর কোর্টপয়েন্টে পুলিশের গুলিতে আহত হন এটিএম তুরাব। প্রথমে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক না পাওয়ায় তার প্রাথমিক চিকিৎসা করেন নার্সরা। পরে অবস্থার অবনতি হলে তাকে সিলেট ইবনে সিনা হাসপাতালে স্থানান্তর করা হয়, যেখানে তিনি চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।


তুরাবের ভাই আবুল আহসান মো. আজরফ (জাবুর) অভিযোগ করেন, ঘটনার পর পুলিশ প্রথমে তাদের মামলা গ্রহণ না করে জিডি হিসেবে রেকর্ড করে, যা নিয়ে সাংবাদিক সমাজ ও তুরাবের পরিবারে ক্ষোভের সৃষ্টি হয়। পরে ১৯ আগস্ট আদালতে মামলা দায়ের করলে আদালত সেটি এফআইআর হিসেবে গ্রহণ করে।


মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ মোট ১৮ জনের নাম উল্লেখ করা হয়েছে, যার মধ্যে উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তারাও রয়েছেন। তবে মামলার ২ মাস পেরিয়ে গেলেও কোনো আসামী গ্রেফতার না হওয়ায় পরিবারের সদস্যরা হতাশা প্রকাশ করেছেন।


জাবুর বলেন, "মামলার কোনো অগ্রগতি না হওয়া দুঃখজনক। আশা করি পিবিআই দ্রুত তদন্ত শেষ করবে এবং সকল আসামীকে গ্রেফতার করবে।"


এখন দেখা হবে, পিবিআই এই গুরুত্বপূর্ণ মামলায় কিভাবে তদন্তের গতি বাড়ায় এবং সাংবাদিক তুরাবের পরিবারকে ন্যায়বিচার এনে দেয়।