কুয়াকাটায় নিরাপদ খাদ্য বিষয়ে জনসচেতনতামূলক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০৫:০৭ অপরাহ্ন
কুয়াকাটায় নিরাপদ খাদ্য বিষয়ে জনসচেতনতামূলক কর্মশালা

কুয়াকাটায় নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে জনসচেতনতা বৃদ্ধি করতে জেলা পর্যায়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০ টায় হোটেল গ্রেভার ইন-এর সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।


বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং খাদ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল ইসলাম। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ও প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মোঃ দিদারুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী নিরাপদ খাদ্য কর্মকর্তা মোঃ আবু রায়হান এবং কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ।


কর্মশালায় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা প্রকল্পের কনসালটেন্ট ড. শেখ নুরুল আমিন প্রবন্ধ উপস্থাপন করেন। কর্মশালার সঞ্চালনা করেন কলাপাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান খান। 


এই কর্মশালায় মূলত ভেজাল ও দূষণমুক্ত খাদ্য নিশ্চিতকরণের জন্য সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়। ২০১৩ সালে গঠিত খাদ্য নিরাপত্তা আইন অনুসরণ করার জন্য সকলকে আহ্বান জানানো হয়। 


কর্মশালায় অংশগ্রহণকারী ছিলেন গণমাধ্যম কর্মী, চিকিৎসক, আবাসিক হোটেল, রেস্তোরাঁ, স্ট্রিট ফুড ভেন্ডার এবং পর্যটন নির্ভর ব্যবসা প্রতিষ্ঠানের মালিকসহ বিভিন্ন পেশার শতাধিক মানুষ। 


উল্লেখ্য, কুয়াকাটা একটি পর্যটন কেন্দ্র হওয়ায় এখানে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কর্মশালা স্থানীয় ব্যবসায়ীদের সচেতন করতে এবং তাদের খাদ্য প্রস্তুতির মান উন্নত করতে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে। অনুষ্ঠানের মাধ্যমে খাদ্য নিরাপত্তার বিষয়টি নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য আরও কর্মশালা ও উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার উপরও জোর দেওয়া হয়।