আম্বানিপুত্রের বিয়ের আয়োজনে আড়াই হাজার পদের খাবার!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ৩রা মার্চ ২০২৪ ০৬:০৮ অপরাহ্ন
আম্বানিপুত্রের বিয়ের আয়োজনে আড়াই হাজার পদের খাবার!

যেনতেন বিয়ে তো নয়! বিশ্বের সবচেয়ে ধনীদের একজন—মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের প্রাক্‌–বিবাহ আনুষ্ঠানিকতা চলছে গুজরাটের জামনগরে। হলিউড–বলিউড তারকা থেকে শুরু করে বিল গেটস, মার্ক জাকারবার্গের মতো ধনকুবেররাও সেখানে ভিড় করেছেন। স্বাভাবিকভাবে এখন ‘ট্রেন্ডিং’–এ আছে তাই জামনগর।


১ থেকে ৩ মার্চ চলবে বিয়ে পূর্ববর্তী আয়োজন। সে আয়োজনের ছবিই ভাসছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তা এত বড় আয়োজনে খাবারদাবার কী থাকছে? টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, ‘প্রি–ওয়েডিং’ অনুষ্ঠানে ১ হাজার অতিথির জন্য রান্না করছেন ২১ জন শেফ। ২০ জন নারী, আর একজন পুরুষ। তাঁরা এসেছেন ভারতের ইন্দোরের জারদিন হোটেল থেকে। অতিথিদের পাতে সেরা খাবারটা তুলে দিতে যথাসাধ্য চেষ্টা করছে শেফের দল।


জারদিন হোটেলের পরিচালক গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন, ৩ দিনের প্রি–ওয়েডিং অনুষ্ঠানে আড়াই হাজার পদ রান্না হচ্ছে। জাপানি, থাই, মেক্সিকান, প্যান এশিয়ান খাবার ছাড়াও থাকছে পার্সি থালি।


সকালের নাশতায় ছিল ৭৫ পদের খাবার। দুপুরে ২২৫ পদ, রাতে ২৭৫ পদ। এ ছাড়া মাঝরাতের ভোজের জন্যও রাখা হয়েছে ৮৫ পদ। রাত ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই মধ্যরাতের খাবার পরিবেশন করা হয়েছে। প্রতি বেলার মেনুই এমনভাবে সাজানো হয়েছে, যেন কোনো খাবারেরই পুনারাবৃত্তি না হয়।


কেবল ইন্দোরের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের জন্যই ছিল আলাদা কাউন্টার। সেখানে ইন্দোরি কচুড়ি, ভুট্টার ভর্তা, খোপরা প্যাটিস, উপ্‌মা ও ইন্দোরের পোহা জালেবি ছাড়াও ছিল নানা খাবার। মসলাগুলোও আনা হয়েছে ইন্দোর থেকেই।


শেফদের একজন সুরভী সেগাল, তিনি তাঁর ইনস্টাগ্রামে কিছু ছবি ও ভিডিও পোস্ট করেছেন। তিনি মূলত রান্নার উদ্ভিজ্জ উপাদান, তথা তাজা ফল ও সবজি নিয়ে কাজ করেন। ভিডিওতে দেখা যায়, সুরভী খেত থেকে তাজা বিটরুট তুলছেন। ক্যাপশনে এই শেফ লিখেছেন, ‘জামনগর থেকে যে স্মৃতি, অভিজ্ঞতা আর শিক্ষা নিয়ে যাচ্ছি, তার জন্য আমি কৃতজ্ঞ। একঝাঁক স্মৃতি আর দারুণ সব বন্ধুত্ব নিয়ে বাড়ি ফিরব।’


সুরভীর পোস্ট দেখে বোঝা যায়, রান্নার হাজারো উপাদানের মধ্যে তাজা পুদিনা, ফিল্টার করা কফি, অর্গানিক সস, তাজা লাল মরিচও আছে। খাবার পরিবেশন করা হচ্ছে কলাপাতায় সাজিয়ে। এ ছাড়া ইনস্টাগ্রাম স্টোরিতে নানা ধরনের ফলের ছবিও দিয়েছেন তিনি।