ড. মুহাম্মদ ইউনূস নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১১:২৮ পূর্বাহ্ন
ড. মুহাম্মদ ইউনূস নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে তিনি ৫৭ জন সফরসঙ্গী নিয়ে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়োজাহাজে রওনা হন।


ড. ইউনূসের এই সফরের গুরুত্বপূর্ণ অংশ হলো ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য উচ্চপর্যায়ের সাধারণ বিতর্কে বক্তৃতা দেওয়া। এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন, যিনি গত শনিবার (২১ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক মিডিয়া ব্রিফিংয়ে অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণের বিস্তারিত তুলে ধরেন।


এই অধিবেশন চলাকালে ড. ইউনূসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিপক্ষীয় বৈঠকের আয়োজন করা হয়েছে। এই বৈঠকটি দুই দেশের কূটনীতিকদের বরাত দিয়ে সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।


জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে ড. ইউনূসের উপস্থিতি আন্তর্জাতিক ক্ষেত্রে দেশের অবস্থান শক্তিশালী করবে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা আশাবাদী, এই সম্মেলন বাংলাদেশকে বিশ্বমঞ্চে নতুন সুযোগ এনে দেবে।


ড. ইউনূস ২৭ সেপ্টেম্বর রাতে নিউইয়র্ক থেকে ঢাকার পথে রওনা দেবেন। এই সফরের মাধ্যমে দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে তাঁর ভূমিকা আরো সুদৃঢ় হবে বলে ধারণা করা হচ্ছে।


অধ্যাপক ইউনূসের সফরের প্রেক্ষাপটে জাতিসংঘের অধিবেশনকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা শুরু হয়েছে। বিশেষ করে, এই সফর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক আরও গভীর করার সুযোগ সৃষ্টি করবে বলে মনে করা হচ্ছে। 


এদিকে, বিশিষ্টজনরা আশা প্রকাশ করছেন যে, ড. ইউনূসের বক্তৃতা আন্তর্জাতিক সমাজে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সহায়ক হবে।