এনবিআরের চেয়ারম্যানের ঘোষণা: করফাঁকি দিয়ে কেউ রেহাই পাবেন না

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১২:০৫ অপরাহ্ন
এনবিআরের চেয়ারম্যানের ঘোষণা: করফাঁকি দিয়ে কেউ রেহাই পাবেন না


জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবদুর রহমান খান বলেছেন, ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয় পর্যায়ে করফাঁকি দেওয়ার প্রবণতা বাড়ছে। তবে এখন থেকে এই অনৈতিক কার্যক্রমে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে ই-রিটার্ন সার্ভিস সেন্টার উদ্বোধনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।


চেয়ারম্যান বলেন, “আমরা চাই করদাতারা দ্রুত ও মানসম্মত সেবা পান। এ লক্ষ্যে এনবিআর ডিজিটালাইজেশনের পথে এগিয়ে যাচ্ছে।” ডিজিটাল সেবা চালুর মাধ্যমে করদাতাদের জন্য প্রক্রিয়াটি সহজতর করার উদ্যোগ নেওয়া হচ্ছে, যাতে করদাতারা স্বাচ্ছন্দ্যে তাদের রিটার্ন দাখিল করতে পারেন।


এনবিআর-এর নতুন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে রিটার্ন দাখিলের সুবিধা শুরু হয় গত ৯ সেপ্টেম্বর। এই উদ্যোগের আওতায় মাত্র ১৩ দিনে ২০ হাজারের বেশি করদাতা তাদের রিটার্ন দাখিল করেছেন। এর ফলে করদাতাদের জন্য সময় ও শ্রমের সাশ্রয় হবে, এবং স্বচ্ছতার মাধ্যমেও রাজস্ব সংগ্রহ বাড়ানো সম্ভব হবে।


এসময় ইউরোপীয় ইউনিয়নের কো-অপারেশন হেড মিশেল ক্রেজা উপস্থিত ছিলেন এবং এনবিআরের ডিজিটালাইজেশন প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেন, “এটি একটি ইতিবাচক পদক্ষেপ, যা দেশের রাজস্ব ব্যবস্থাকে আরও কার্যকরী করবে।”


এনবিআর চেয়ারম্যান আরও জানান, ভবিষ্যতে করফাঁকি রোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে। করদাতাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং ডিজিটাল সেবা সম্প্রসারণের মাধ্যমে সরকার রাজস্ব ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে সক্ষম হবে। 


এনবিআরের এই উদ্যোগে সরকারের রাজস্ব সংগ্রহ বাড়ানোর পাশাপাশি করদাতাদের সেবার মানও উন্নত হবে। সার্বিকভাবে, দেশের অর্থনীতির উন্নয়নে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।


এদিকে, এনবিআরের এই নতুন সেবার ফলে দেশের অর্থনৈতিক কার্যক্রমে স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিশ্চিত হবে, যা দেশের সামগ্রিক উন্নয়নের জন্য জরুরি।