আগামীকাল থেকে গরম কমতে পারে: আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১২:৫০ অপরাহ্ন
আগামীকাল থেকে গরম কমতে পারে: আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার থেকে দেশের তাপমাত্রা কমতে শুরু করতে পারে। বিশেষজ্ঞরা বলেছেন, বৃষ্টির কারণে আগামী দিনে তাপমাত্রায় পরিবর্তন আসবে।


আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, রোববার বিকালে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। যদিও এটি নিম্নচাপে রূপ নিতে পারে, তবে তা এখনও নিশ্চিত নয়। তিনি বলেন, "বৃষ্টি বাড়বে, যা দেশের দক্ষিণাঞ্চল থেকে শুরু হয়েছে এবং আস্তে আস্তে পুরো দেশে ছড়িয়ে পড়বে।"


রোববার, দেশের বিভিন্ন স্থানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রংপুরে তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, সিলেট, ফেনী, যশোর এবং চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে মৃদু তাপপ্রবাহ বইছিল। 


তাপপ্রবাহের সংজ্ঞা সম্পর্কে তিনি বলেন, বাতাসের তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তা মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয়, ৩৮ থেকে ৪০ ডিগ্রির মধ্যে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির মধ্যে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলে তা অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়।


ওমর ফারুক আরও জানান, "আজ দক্ষিণাঞ্চলে গরম কমবে এবং আগামীকাল থেকে সারা দেশের তাপমাত্রা কমে আসবে। বৃষ্টির অভাবে তাপমাত্রা বেশি ছিল, তবে বৃষ্টির ফলে তা নিয়ন্ত্রণে আসবে।"


এদিকে, নাগরিক জীবনেও গরমের প্রভাব পড়ছে। দীর্ঘদিনের অস্বাভাবিক তাপমাত্রায় জনজীবনে ভোগান্তি বেড়েছে। বিশেষ করে রাস্তায় চলাচলকারী মানুষ এবং কাজকর্মে নিয়োজিত শ্রমিকরা অত্যন্ত অসুবিধায় পড়ছেন। 


আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টির কারণে তাপমাত্রা কমানোর সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলে শীতল আবহাওয়া ফিরে আসবে, যা নাগরিকদের জন্য স্বস্তির সংবাদ হবে। সকলেই আশা করছেন, দ্রুত বৃষ্টির ফলে গরমের এই দুর্ভোগ থেকে মুক্তি মিলবে।