মার্কিন যুদ্ধজাহাজকে এলাকা ছাড়া করল চীন !

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৪শে মার্চ ২০২৩ ১০:১০ পূর্বাহ্ন
মার্কিন যুদ্ধজাহাজকে এলাকা ছাড়া করল চীন !

দক্ষিণ চীন সাগরে একটি মার্কিন যুদ্ধজাহাজের পিছু ধাওয়া করে এলাকা ছাড়া করার দাবি করেছে চীনের সেনাবাহিনী। বৃহস্পতিবার (২৩ মার্চ) বেইজিংয়ের পক্ষ থেকে এ দাবি করা হয়। খবর এএফপির।


দক্ষিণ চীন সাগরে সার্বভৌমত্ব দাবি করা চীন এ জলপথ ব্যবহার করে প্রতিবছর কয়েক ট্রিলিয়ন ডলার বাণিজ্য করে থাকে। তবে আন্তর্জাতিক আদালতের আদেশ অনুযায়ী, চীনের দাবি ভিত্তিহীন।


যদিও মার্কিন নৌবাহিনী চীনের সামরিক বাহিনীর এ দাবিকে অস্বীকার করেছে। তাদের বক্তব্য, দক্ষিণ চীন সাগরে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে কাজ চালিয়ে যাবে তাদের যুদ্ধজাহাজ। একে তাড়ানো হয়নি।


চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সাউদার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ইউএসএস মিলিয়াস নামের ক্ষেপণাস্ত্রবিধ্বংসী একটি যুদ্ধজাহাজ বৃহস্পতিবার প্যারাসেল দ্বীপপুঞ্জের জলসীমায় প্রবেশ করে। বিধি মোতাবেক পিএলএর সংগঠিত নৌ ও বিমানবাহিনী মার্কিন যুদ্ধজাহাজটিকে অনুসরণ করে ও পর্যবেক্ষণে রাখে।


পিএলএর কমান্ড আরও জানায়, মার্কিন যুদ্ধজাহাজটিকে দ্রুত চীনের জলসীমা ত্যাগের জন্য সতর্ক করা হয়। তাদের অভিযোগ, মার্কিন যুদ্ধজাহাজটি চীনের জলসীমায় অবৈধভাবে প্রবেশ করে। চীন সরকারের কাছ থেকে অনুমতি না নিয়ে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় এ কার্যক্রম চালানো হয়েছে।