ভারতের সিরাপ খেয়ে এবার উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৯শে ডিসেম্বর ২০২২ ১১:৪৭ পূর্বাহ্ন
ভারতের সিরাপ খেয়ে এবার উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু

ভারতের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মেরিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেডের তৈরি একটি সিরাপ সেবন করার পর অন্তত ১৮ শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়।তারা জানায়, প্রচণ্ড শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত হওয়ার সময় ডক-১ ম্যাক্স সিরাপ গ্রহণ করা ২১ শিশুর মধ্যে ১৮ জন মারা গেছে। সর্দি ও ফ্লুর উপসর্গের চিকিৎসায় এটি বাজারজাত করা হয় বলে কোম্পানির ওয়েবসাইটে জানানো হয়েছে।


মঙ্গলবার প্রকাশিত বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, সিরাপটির একটি ব্যাচে ইথিলিন গ্লাইকল পাওয়া গেছে, যা বিষাক্ত পদার্থ। সিরাপটি উজবেকিস্তানে আমদানি করেছে কুরাম্যাক্স মেডিকেল এলএলসি।এতে আরও বলা হয়, সিরাপটি ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই বাড়িতে বাবা-মা কিংবা ফার্মাসিস্টের পরামর্শে শিশুদের খেতে দেওয়া হয়েছিল। সব শিশু সিরাপটির অতিরিক্ত ডোজ গ্রহণ করেছে কিনা, তা স্পষ্টভাবে জানা যায়নি।


ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদপত্র দ্য হিন্দু জানায়, তারা উজবেকিস্তানের দাবির বিষয়ে অবগত রয়েছেন। কিন্তু তারা এখনই মন্তব্য করতে রাজি নন।বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার ওষুধের উচ্চমান নিশ্চিত করতে ভারতজুড়ে কিছু কারখানা পরিদর্শন শুরু করেছেন কর্মকর্তারা।


এর আগে গাম্বিয়াতে দিল্লিভিত্তিক মেডেন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের তৈরি কাশি এবং সর্দির সিরাপ খেয়ে অন্তত ৭০ জন শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠে৷ তবে ওষুধে ত্রুটি থাকার বিষয়টি অস্বীকার করেছে ওই কোম্পানি ও ভারত সরকার।


ভারত ‘বিশ্বের ফার্মাসি’ হিসেবে পরিচিত। গত এক দশকে দেশটির ওষুধ রপ্তানি দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে, গত অর্থবছরে যা ছিল ২৪ দশমিক ৫ বিলিয়ন ডলার৷