সহকর্মীর আলিঙ্গনে ভাঙল পাঁজরের হাড়, ক্ষতিপূরণ চেয়ে আদালতে নারী

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৮ই আগস্ট ২০২২ ০৭:৩৮ অপরাহ্ন
সহকর্মীর আলিঙ্গনে ভাঙল পাঁজরের হাড়, ক্ষতিপূরণ চেয়ে আদালতে নারী

সেই ‘মুন্নাভাই এমবিবিএস’ সিনেমাটির কথা মনে আছে নিশ্চয়ই? সেখানে অসুখ-বিসুখ থেকে মনখারাপ, সব কিছুই নিমেষে সারিয়ে ফেলতে পারতেন মুন্নাভাই শুধু ‘জাদু কি ঝাপ্পি’র মাধ্যমে। তা মনখারাপ হোক বা শরীর খারাপ, প্রিয় মানুষ কিংবা কাছের বন্ধুবান্ধবের থেকে পাওয়া আলিঙ্গন তো ওষুধের মতোই কাজ করে। তা সেই ‘জাদু কি ঝাপ্পি’ই যে এই মহিলার জীবনে হয়ে উঠতে পারে এমন ভয়ঙ্কর, তা কি কখনও ভুল করেও ভেবেছিলেন তিনি! এমনকী আলিঙ্গনের চাপে ভেঙে কয়েক টুকরো হয়ে গিয়েছে তাঁর পাঁজরের হাড়। রেগেমেগে শেষমেশ কী করলেন মহিলা? আসুন, শুনে নেওয়া যাক।


অফিস মানে কাজের জায়গা ঠিকই। তবে সেখানে বন্ধু হয়না, একথা কিন্তু একেবারেই ঠিক নয়। একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে করতে সহকর্মীরা যে কখন প্রিয়বন্ধু হয়ে ওঠেন, তা বলা কঠিন।


তেমনটাই হয়েছিল চিনের ইউয়েইয়াং শহরের এই মহিলার সঙ্গে। সহকর্মীদের সঙ্গে সাবলিল বন্ধুত্ব হয়ে গিয়েছিল তাঁরও। তবে সেই বন্ধুত্ব যে তাঁর জীবনে এমন বিপদ ডেকে আনবে, তা বোধহয় কল্পনাও করতে পারেননি তিনি।


বন্ধুবান্ধবের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময়ে আলিঙ্গনের রেওয়াজ রয়েছে বহু দেশেই। আর বন্ধুবান্ধবদের একটু পাশে থাকা কিংবা ভরসার কাঁধ যে কঠিন সময়ে কত বড় দাওয়াই হয়ে উঠতে পারে, তা কে না জানে। ফলে আলিঙ্গনের সঙ্গে যত্নআত্তির সম্পর্ক যে প্রবল, তা বলাই বাহুল্য। তবে এই মহিলার ক্ষেত্রে হয়েছে ঠিক উল্টো। অফিসের এক পুরুষ সহকর্মীর আলিঙ্গন কার্যত শয্যাশায়ী করে দিয়েছে মহিলাকে। আলিঙ্গনের সময়েই পিঠের কাছে প্রবল যন্ত্রণা টের পেয়েছিলেন তিনি। পরে চিকিৎসকের কাছে গিয়ে জানতে পারেন, ওই আলিঙ্গনের ঠেলায় তাঁর পাঁজরের অন্তত তিনটি হাড় ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছে।


বন্ধুত্বের ‘জাদু কি ঝাপ্পি’ যে তাঁর জীবনে এমন অভিশাপ হয়ে নেমে আসবে, তা ঘুনাক্ষরেও টের পাননি মহিলা। একে তো হাড় ভাঙার যন্ত্রণা, তার উপরে সহকর্মীর এ ধরনের কার্যকলাপে রেগে আগুন হয়ে গিয়েছেন তিনি। যদিও সে সমস্ত অভিযোগই অস্বীকার করেছে ওই সহকর্মী। তবে ছাড়বার পাত্র নন মহিলাও। ওই সহকর্মীর বিরুদ্ধে আদালত পর্যন্ত গিয়েছেন তিনি। দায়ের করেছেন মামলাও। আর সেই মামলায় জিতেও গিয়েছেন মহিলা। ওই মহিলাকে ক্ষতিপূরণ স্বরূপ ১,৪৭৩ ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত অভিযুক্তকে। সামান্য ‘জাদু কি ঝাপ্পি’-র মাশুল যে দু-পক্ষকেই এভাবে গুনতে হতে পারে, তা কি দুঃস্বপ্নেও ভেবেছিলেন কেউ!