মহানবিকে কটূক্তি : যা বললেন ভারতীয় মুসলিম নেতারা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৩ই জুন ২০২২ ০৮:০১ অপরাহ্ন
মহানবিকে কটূক্তি : যা বললেন ভারতীয় মুসলিম নেতারা

মহানবি হজরত মোহাম্মদ (সা.) সম্পর্কে বিজেপির দুই সদস্যের অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভের পরিকল্পনা বাতিল করে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির ইসলামী দলের নেতা ও আলেমরা।


সোমবার (১৩ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


গত সপ্তাহে বিক্ষোভ সহিংসতায় মোড় নিলে দুই কিশোর নিহত হয় এবং পুলিশসহ ৩০ জনেরও বেশি আহত হয়।


ভারতের কয়েকটি রাজ্যে থাকা মুসলিম সংগঠন জামাত-ই-ইসলামী হিন্দের একজন জ্যেষ্ঠ সদস্য মালেক আসলাম বলেন, যখন কেউ ইসলাম নিয়ে অপমানসূচক মন্তব্য করে তখন একসঙ্গে প্রতিবাদ জানানো প্রত্যেক মুসলমানের কর্তব্য। কিন্তু একই সঙ্গে শান্তি বজায় রাখাও গুরুত্বপূর্ণ।


এই মাসের শুরুর দিকে বিজেপির দুই সিনিয়র সদস্যের করা মহানবি (সা.)-কে নিয়ে মন্তব্য মুসলমানদের ক্ষুব্ধ করেছে। তাদের উভয়কে বরখাস্ত করেছে এবং যেকোনো ধর্মের প্রতি অবমাননার নিন্দা জানিয়েছে বিজেপি। পুলিশ দুজনের বিরুদ্ধে মামলাও করেছে, কিন্তু তাতেও বিক্ষুব্ধ মানুষ প্রতিবাদে রাস্তায় নেমে আসে।


বিভিন্ন রাজ্যে বিক্ষোভের সময় পুলিশ অন্তত ৪০০ জনকে গ্রেপ্তার করেছে এবং কারফিউ জারি করা হয়েছে। এছাড়া কিছু জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।


এ মন্তব্যের জেরে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ নিন্দা জানানোর পরও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বিষয়ে মন্তব্য করেননি।


ভারতের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও ইরানসহ মুসলিমদেশগুলো কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছে।