গ্রেফতার হচ্ছেন ইমরান খান !

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৫শে মে ২০২২ ০৬:১৬ অপরাহ্ন
গ্রেফতার হচ্ছেন ইমরান খান !

পাকিস্তানের রাজনৈতিক দল পিটিআই নেতারা যখন রাজধানী ইসলামাবাদের দিকে এগোচ্ছে তখন সরকার তেহরিক-ই-ইনসাফের দলনেতা ইমরান খানকে আটকের পরিকল্পনা করছে।


ইমরান খানকে আটকের পরিকল্পনার কথা জিও টিভিকে নিশ্চিত করেছেন পাকিস্তানের এক ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা। এর আগে মঙ্গলবার (২৪ মে) সরকারের পক্ষ থেকে ইমরান খানের ‘আজাদি মার্চ’ পণ্ড করার উদ্দেশ্যে সবপ্রকারের ব্যবস্থা নেওয়া হয়। 


ইসলামাবাদের গুরুত্বপূর্ণ এলাকায় সেনা পর্যন্ত মোতায়েন করা হয়েছে। লাহোর, করাচি, ইসলামাবাদ ও রাওয়ালপিণ্ডিতেও ঘোষণা করা হয়েছে ১৪৪ ধারা।


জিও নিউজ নিশ্চিত করেছে, শুধু লাহরেই আজ গ্রেফতার করা হয়েছে ১৬২ জন। তবে এসব বাধা উপেক্ষা করে ইসলামাবাদে এসে ‘আজাদি মার্চ’ সফল করার শপথ নিয়েছেন ইমরান খান।


জিও নিউজ আরও জানায়, পাকিস্তানের নিরাপত্তা বাহিনীগুলোও ইমরানকে আটকের পরিকল্পনা করছে এবং তাকে আটক করলে কীভাবে পরিস্থিতি সামাল দেওয়া যাবে তা ভাবছে।


সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এ মিছিলে সহিংসতা ঠেকানোর জন্য তাদের আটক করা ছাড়া আর কোনো উপায় নেই। 


এর আগে মঙ্গলবার (২৪ মে) ইমরান খান তার সমর্থকদের একত্রিত হওয়ার আহ্বান জানান। ইমরান তার সমর্থকদের ‘সত্যিকারের স্বাধীনতা’র জন্য পথে বের হয়ে আসতে বলেন। এর একদিন পরই সরকারের পক্ষ থেকে জানানো হয় যে তারা এ মিছিল হতে দেবে না। এর বিপরীতে ইমরান খান যুবসমাজকে নিজের হাতে বাধা অতিক্রম করার আহ্বান জানিয়েছেন।


পাকিস্তানের গণমাধ্যম ডন নিশ্চিত করেছে, ইমরান খান পেশোয়ারের উদ্দেশে রওনা হয়েছেন। তিনি খাইবার পাখতুনখোয়ায় ওয়ালিতে হেলিকপ্টারে নেমে তার সমর্থকদের সঙ্গে কথা বলেছেন।


ভিডিওতে দেখা যায়, সমর্থকরা ইমরানের হেলিকপ্টারকে ঘিরে ধরেছেন। ক্ষমতাসীন জোট সরকার প্রথমে লংমার্চ আয়োজনের ব্যাপারে অনুমোদন দিলেও এখন ওই অবস্থান থেকে সরে এসেছে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সভাপতিত্বে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) কেন্দ্রীয় কমিটি জরুরি বৈঠক করে।


এর আগে মঙ্গলবার স্থানীয় সংবাদমাধ্যম ডিপিএ নিউজ এজেন্সিকে এক সাক্ষাৎকারে ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী, পিটিআই নেতা ও পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, পুলিশ মধ্যরাতে অন্তত ১ হাজার ১০০ নেতাকর্মীর বাড়িতে অভিযান চালিয়েছে।


ফাওয়াদ বলেন, বাড়ি বাড়ি অভিযান চালিয়ে ৪০০ নেতাকর্মীকে আটক করা হয়েছে। এ আটক অভিযান এখনও অব্যাহত রয়েছে বলেও জানান তিনি। কর্তৃপক্ষও এ আটক অভিযানের কথা স্বীকার করেছে। তবে আটক নেতাকর্মীদের সংখ্যার ব্যাপারে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানায় বলে খবরে বলা হয়েছে।


এদিকে সোমবার মধ্যরাতে পুলিশের ওই আটক অভিযানের বেশ কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একদল পুলিশ পিটিআইর জনৈক কর্মীর বাড়িতে প্রবেশ করছে এবং তার পরিবারের সদস্যদের হয়রানি করছে। লাহোরে এক পিটিআই নেতার বাড়িতে অভিযানকালে এক পুলিশ সদস্য নিহত হয়েছে।