রুশ সেনারা বিভ্রান্ত: জেলেনস্কি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই মার্চ ২০২২ ১১:১৩ পূর্বাহ্ন
রুশ সেনারা বিভ্রান্ত: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনে রুশ সেনারা এই মুহূর্তে বিভ্রান্ত। তারা ইউক্রেনের কাছ থেকে এমন প্রতিরোধ প্রত্যাশা করেনি। তারা যুদ্ধক্ষেত্র থেকে পালাচ্ছে এবং যুদ্ধাস্ত্র বর্জন করছে বলেও দাবি করেন তিনি। ফেসবুকে পোস্ট করা এক ভিডিওতে এসব কথা বলেন জেলেনস্কি। খবর বিবিসির।


ভিডিওবার্তায় তিনি বলেন, আমরা রাশিয়ার সেনাবাহিনীর অস্ত্র বিজয়ের স্মারক হিসেবে গ্রহণ করছি এবং ইউক্রেনকে রক্ষা করার জন্য সেগুলো ব্যবহার করছি। প্রকৃতপক্ষে রুশ সৈন্যরাই এই মুহূর্তে আমাদেরকে যুদ্ধের সরঞ্জাম সরবরাহ করছে, যা তারা দুঃস্বপ্নেও কল্পনা করতে পারেনি।


এ সময় তিনি আরও বলেন, রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা চলবে। শান্তি আলোচনা বেশ ভালোভাবেই এগুচ্ছে বলে তাকে জানানো হয়েছে। সোমবার (১৪ মার্চ) দুই পক্ষের চতুর্থ দফার ভার্চ্যুয়াল বৈঠক কারিগরি ত্রুটির কারণে মাঝপথে বন্ধ হয়ে যায়। মঙ্গলবার (১৫ মার্চ) তুরস্কে ফের দুই পক্ষের আলোচনা শুরুর কথা রয়েছে।


জেলেনস্কি বলেন, ইউক্রেনীয় সৈন্যরা সোমবার (১৪ মার্চ) লুহানস্ক এবং কিয়েভ অঞ্চল থেকে ৩ হাজার ৮০৬ জনকে পালিয়ে যেতে সহায়তা করেছে। এদিকে ১০০ টন সরবরাহের একটি বহর এখনও বার্ডিয়ানস্কে আটকে আছে। এটি অবরুদ্ধ বন্দর নগরী মারিউপোলে পৌঁছাতে পারছে না বলেও জানান তিনি।


ভিডিওতে যুদ্ধের প্রতিবাদ ও যুদ্ধ নিয়ে সঠিক তথ্য প্রচার করায় রাশিয়ান বেসামরিক নাগরিকদের ধন্যবাদ জানান জেলেনস্কি।স্থানীয় সময় সোমবার সকালে রাশিয়ার সম্প্রচার মাধ্যম ‘চ্যানেল ওয়ান’ এ সংবাদ সম্প্রচারকালে পেছনে একজনকে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে নিয়ে প্রতিবাদ করতে দেখা যায়। জেলেনস্কি ওই ব্যক্তিকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানিয়েছেন।