তিউনিসিয়ায় প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৬শে জুলাই ২০২১ ১১:৩২ পূর্বাহ্ন
তিউনিসিয়ায় প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

দেশজুড়ে করোনা পরিস্থিতি নিয়ে অস্থিতিশীলতা তৈরি হওয়ার প্রেক্ষাপটে তিউনিসিয়ায় প্রধানমন্ত্রী হিচাম মেচিচিকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট কায়েস সায়িদ।


প্রধানমন্ত্রীকে বরখাস্তের সঙ্গে সঙ্গে তিনি পার্লামেন্টও বিলুপ্ত ঘোষণা করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।


রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সায়িদ বলেন, জনগণের অধিকারের সঙ্গে বিশ্বাসঘাতকতা, ভণ্ডামি হওয়ায় বহু মানুষ বঞ্চিত হয়েছে। তিনি বলেন, ‘যারা অস্ত্র হাতে তুলে নেওয়ার কথা ভাবছেন তাদের সতর্ক করছি... যারাই একটি গুলি ছুঁড়বে নিরাপত্তা বাহিনী তাদের বুলেট দিয়ে জবাব দেবে।’ সংবিধানে প্রদত্ত ক্ষমতার আলোকেই প্রধানমন্ত্রীকে বরখাস্ত এবং পার্লামেন্ট বিলুপ্ত করেছেন বলে দাবি করেন কায়েস সায়িদ। একই সঙ্গে বাতিল করা হয়েছে পার্লামেন্ট সদস্যদের দায়মুক্তির বিধান।


এর আগে তিউনিসিয়ার বেশ কয়েকটি শহরে সরকারবিরোধী বিক্ষোভ করে লাখ লাখ নাগরিক। উদ্ভূত পরিস্থিতিতে নিজের বাস ভবনে জরুরি বৈঠকে বসেন প্রেসিডেন্ট। ওই বৈঠকের পরই রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে প্রেসিডেন্টের বিবৃতি প্রচার করা হয়।


তবে প্রেসিডেন্টের পদক্ষেপের পর তার বিরুদ্ধে অভ্যুত্থান শুরুর অভিযোগ এনেছেন তিউনিসিয়ার পার্লামেন্টের স্পিকার রাচেদ ঘানাউচি। পার্লামেন্টের সবচেয়ে বড় দল এনাহাদার প্রধান ঘানাউচি বলেন, আমরা মনে করি সব প্রতিষ্ঠান এখনও কার্যকর রয়েছে, আর ইনাহাদার সব সমর্থক এবং তিউনিসিয়ার জনগণ বিপ্লব রক্ষা করবে।