যুক্তরাষ্ট্রে মৃত্যু ফেব্রুয়ারিতে ৫ লাখে পৌঁছাবে: বাইডেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২২শে জানুয়ারী ২০২১ ০৬:১৫ পূর্বাহ্ন
যুক্তরাষ্ট্রে মৃত্যু ফেব্রুয়ারিতে ৫ লাখে পৌঁছাবে: বাইডেন

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিতে করোনাভাইরাস মহামারি পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, আগামী মাসে মৃত্যুর সংখ্যা পাঁচ লাখে দাঁড়াবে। করোনা পরিস্থিতি ভালো হওয়ার আগে প্রকোপ বেড়েই চলেছে।বৃহস্পতিবার হোয়াইট হাউসে বাইডেন এমন মন্তব্য করেন। খবর আল জাজিরার।


বিগত বছরে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার করোনাভাইরাস নিয়ে জরুরি ভিত্তিতে কাজ এবং সমন্বয় করেনি উল্লেখ করে বাইডেন বলেন, ভাইরাস নিয়ে জরুরি কাজ না করা এবং সমন্বয় না করার করুণ মূল্য আমাদেরকে দিতে হয়েছে।


২ কোটি ৪০ লাখ কারোনা আক্রান্ত এবং চারলাখ ৮০ হাজার মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র আক্রান্ত ও মৃত্যর সংখ্যায় এক নম্বরে আছে। প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে বাইডেন ভাইরাস নিয়ে তার নতুন ফেডারেল পরিকল্পনা এবং জাতীয় কৌশল উন্মোচন করেন। তিনি এ সংক্রান্ত বেশ কয়েকটি নির্বাহী আদেশেও সই করেছেন।


এ প্রসঙ্গে বাইডেন বলেন, আমাদের জাতীয় কৌশল ব্যাপক; রাজনৈতিক নয় বরং বিজ্ঞানভিত্তিক। তিনি সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাস মোকাবেলাকে ‘হতাশাজনক ব্যর্থতা’ বলে সমালোচনা করেন।


ডোনাল্ড ট্রাম্প ২০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের দুই কোটি মানুষকে ভ্যাকসিন দেয়ার কথা বলেছিলেন। কিন্তু যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ বিভাগের তথ্যানুসারে গত বৃহস্পতিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১ কোটি ৭৫ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে।