৫৬১ জন ডেঙ্গু রোগী শুধু ঢাকা মেডিকেলেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ২৬শে জুলাই ২০১৯ ০৯:৩৩ অপরাহ্ন
৫৬১ জন ডেঙ্গু রোগী শুধু ঢাকা মেডিকেলেই

ডেঙ্গুর প্রকোপ এখন শহর থেকে ছড়িয়েছে গ্রাম পর্যন্ত। সারাদেশে একমাত্র আতঙ্কের বিষয়ে পরিণত হয়েছে ডেঙ্গু। ঢাকার হাসপাতাল গুলোয় ক্রমেই রোগীর সংখ্যা বাড়ছে। হাসপাতালের ওয়ার্ড ছাপিয়ে তাদের বারান্দাতেও আশ্রয় নিতে হচ্ছে। শুধু ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালেই ৫৬১ জন ডেঙ্গু রোগী ভর্তি। শুক্রবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এমন তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, আজ  শুক্রবার (২৬ জুলাই) পর্যন্ত ঢাকা মেডিকেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৫৬১ জন রোগী ভর্তি আছে। তবে গত ২৪ ঘন্টায় সেখানে ভর্তি হয়েছে ১৩৬ জন রোগী। এছাড়া গত জানুয়ারী থেকে এখন পর্যন্ত এই হাসপাতালে ১ হাজার ৪৫৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩৯০ জন। আর শুক্রবার পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে ৯ হাজার ৬৫৭ জন আক্রান্ত হয়েছে।

আর মারা গেছেন ৮ জন; যদিও সংশ্লিষ্টরা বলছেন, মৃত্যুর সংখ্যা সরকারি এই হিসেবের চেয়ে অনেক বেশি গত ২৪ ঘন্টায় শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ২২ জন, ঢাকা শিশু হাসপাতালে ৮ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৯ জন, বারডেমে ৪ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৩৭ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৪১ জন এবং বিজিবি হাসপাতালে ৩ জন।

এদিকে বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ১১৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। এছাড়া ঢাকা শহরের বাইরে ঢাকা বিভাগে ১ জন, চট্টগ্রামে ১৩ জন এবং খুলনায় ২ জন রোগী ভর্তি হয়েছে। কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী, ডেঙ্গু রোগে গত জানুয়ারিতে ৩৭ জন, ফেব্রুয়ারিতে ১৯ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জনের মধ্যে মারা গিয়েছিল ২ জন, মে মাসে ১৮৪ জন, জুনে ১ হাজার ৮২৯ জনের মধ্যে মারা গিয়েছিল ২ জন এবং চলতি মাসের এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫১৩ জন। এছাড়া চলতি মাসে মারা গেছে ৪ জন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব