সরকারি চাকরি থেকে ছয় পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৮ অপরাহ্ন
সরকারি চাকরি থেকে ছয় পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর

রোববার (২২ সেপ্টেম্বর) সরকারের নির্দেশে ছয় পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। রাষ্ট্রপতির ক্ষমতাবলে এই অবসর প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং এসব কর্মকর্তা বিধি অনুযায়ী অবসরজনিত সুবিধা পাবেন। 


অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্যে রয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহকারী পুলিশ কমিশনার মো. দাদন ফকির, এপিবিএনের সদর দপ্তরের সহকারী পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম, এবং রেঞ্জ রিজার্ভ ফোর্সের (আরআরএফ) কমান্ড্যান্ট মো. মীজানুর রহমান। এছাড়া, ঢাকার শিল্পাঞ্চল পুলিশে সংযুক্ত (অতিরিক্ত আইজি) উপপুলিশ মহাপরিদর্শক এ কে এম হাফিজ আক্তার, পুলিশ টেলিকম ঢাকার উপপুলিশ মহাপরিদর্শক বশির আহম্মদ, এবং রেলওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক দেবদাস ভট্টাচার্যও আছেন।


সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন প্রজ্ঞাপনে উল্লেখ করেছেন যে, এই কর্মকর্তাদের অবসর সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে প্রদান করা হয়েছে। প্রজ্ঞাপনে জানানো হয়, এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।


এখন পর্যন্ত যারা বাধ্যতামূলক অবসরে গিয়েছেন, তাদের মধ্যে বেশ কয়েকজন হত্যা মামলায় জড়িয়ে পড়েছেন এবং তাদের কেউ কেউ ইতোমধ্যে আটক হয়েছেন। এর আগে গত ১৩ আগস্ট পুলিশের বিশেষ শাখার সাবেক প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম এবং সদ্য সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমানকেও অবসরে পাঠানো হয়েছিল। 


প্রসঙ্গত, দেশের আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে এই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। রাজনৈতিক ও সামাজিক অস্থিরতার মধ্যে পুলিশ কর্মকর্তাদের মধ্যে বিভিন্ন অপরাধে জড়িত থাকার বিষয়টি নিয়ে জনমনে উদ্বেগ বেড়ে যাচ্ছে। 


এদিকে, অবসরে পাঠানো কর্মকর্তাদের আইনগত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত এখনও জানা যায়নি, তবে তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর বিষয়ে যথাযথ তদন্ত চালানো হবে বলে আশা করা হচ্ছে।