ঢাকা শহরের সড়কে শৃঙ্খলা ফেরাতে ডিএমপির ট্রাফিক বিভাগের সক্রিয় অভিযান

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৬:০৮ অপরাহ্ন
ঢাকা শহরের সড়কে শৃঙ্খলা ফেরাতে ডিএমপির ট্রাফিক বিভাগের সক্রিয় অভিযান

রাজধানী ঢাকা: রাজধানীর সড়কগুলোর শৃঙ্খলা ফিরিয়ে আনতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ কঠোরভাবে কাজ করছে। গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে পরিচালিত এক অভিযানে ২৯২টি মামলা করা হয়েছে এবং মোট ১১ লাখ ৫৮ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।


ডিএমপি মিডিয়া সেল থেকে জানা যায়, রাজধানীর সড়কে দুর্ঘটনা প্রতিরোধ ও শৃঙ্খলা ফিরিয়ে আনতে অবৈধ ও আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এই অভিযানে ৩৯টি গাড়ি ডাম্পিং এবং ১৫টি গাড়ি রেকারিং করা হয়, যা শহরের নিরাপত্তা ও যানজট মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


ঢাকা শহরের নাগরিকদের জন্য মোটামুটি দুই কোটি মানুষের বাস। এই বিশাল জনসংখ্যার ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য প্রায় চার হাজার ট্রাফিক পুলিশ সদস্য নিরলসভাবে কাজ করছেন। শহরের ৩৩৯টি পয়েন্টে ট্রাফিক নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা রক্ষার জন্য এই সদস্যরা দিন-রাত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।


ডিএমপি’র কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকা শহরের যানজট কমাতে ও সড়ক দুর্ঘটনা রোধে তারা আরও কঠোর অভিযান চালিয়ে যাবেন। ট্রাফিক আইন মেনে চলার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রমও গ্রহণ করা হবে, যাতে শহরবাসী ট্রাফিক আইন মানার প্রতি আরও বেশি উৎসাহী হন।


নিরাপদ সড়ক নিশ্চিত করার লক্ষ্যে ট্রাফিক বিভাগের এই উদ্যোগকে শহরবাসী স্বাগত জানিয়েছেন। সাধারণ মানুষের বক্তব্য, সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা আশা করছেন, এই অভিযান চলমান থাকবে এবং রাজধানী ঢাকাকে নিরাপদ ও সুস্থ পরিবহনের জন্য একটি মডেল শহরে পরিণত করবে।


এদিকে, ট্রাফিক বিভাগের এই কঠোরতা ও সচেতনতামূলক কার্যক্রমের ফলে রাজধানীর সড়কগুলোতে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে আশা করা হচ্ছে।