ভূরুঙ্গামারী কমিউনিটি ক্লিনিকে ভোগান্তি কমেছে গণটিকাদানে

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: শুক্রবার ১৯শে নভেম্বর ২০২১ ০৫:৪৭ অপরাহ্ন
ভূরুঙ্গামারী কমিউনিটি ক্লিনিকে ভোগান্তি কমেছে গণটিকাদানে

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর কমিউনিটি ক্লিনিকগুলোতে করোনার গণ টিকা দেয়ায় বিপুল সংখ্যক গ্রামীণ জনগোষ্ঠী টিকার আওতায় এসেছে। সেই সাথে টিকা গ্রহীতা ও স্বাস্থ্য বিভাগের কর্মীদের ভোগান্তি অনেকাংশে কমে গেছে।


ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ৩৫ টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে ২৫ টিতে গণ টিকা প্রদান কার্যক্রম চালু হয়েছে। গত এক সপ্তাহে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে উপজেলার প্রায় ১০ হাজার ৭৭০ জনকে গণ টিকার ১ম ডোজ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকি ক্লিনিকগুলোতে গণ টিকা কার্যক্রম চালু হবে। 


সহকারী স্বাস্থ্য পরিদর্শকদের তত্ত্বাবধানে সিএইচসিপি (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার), স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীরা কমিউনিটি ক্লিনিকগুলোতে গণ টিকা কর্মসূচী বাস্তবায়ন করছেন। 


পাইকেরছড়া ইউনিয়নের বেলদহ কমিউনিটি ক্লিনিকে টিকা নেয়া ফজর আলী ও আব্দুর রাজ্জাক বলেন, টিকা নেয়ার জন্য কাজকাম ফেলে পয়সা খরচ করে হাসপাতালে যেতে হচ্ছেনা। ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকা লাগে না, কমিউনিটি ক্লিনিকে তাড়াতাড়ি টিকা পাওয়া যায়।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. আবু সাজ্জাদ মোহাম্মদ সায়েম জানান, হাসপাতালে টিকা নিতে আসা মানুষের প্রচন্ড ভীড় হতো। দীর্ঘ সময় তাদেরকে লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। হাজার হাজার মানুষকে টিকা দিতে স্বাস্থ্য বিভাগের কর্মীরা হিমশিম খেতে। কমিউনিটি ক্লিনিকগুলোতে গণ টিকা দেয়া শুরু হওয়ায় হাসপাতালে মানুষের ভীড় কমে গেছে। টিকা নেয়ার জন্য অর্থ ব্যয় করে হাসপাতালে আসতে হচ্ছেনা।  দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকার ভোগান্তি এড়িয়ে বাড়ির পাশের কমিউনিটি ক্লিনিক থেকে মানুষ টিকা নিতে পারছেন।