বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল পাবে ৩ লক্ষাধিক শিশু

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বুধবার ৮ই জুন ২০২২ ০৫:৪৬ অপরাহ্ন
বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল পাবে ৩ লক্ষাধিক শিশু

বরিশাল জেলায় ৩ লাখ ৭ হাজার ৩১৮ জন শিশুকে আগামী ১২ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এ লক্ষে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বুধবার বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য নিশ্চিত করেন ডেপুটি সিভিল সার্জন ডা. সব্যসাচি দাস। এ সময় সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সৈয়দ জামিল, ডা. মুন্সি মুমিনুল হক ও এবিএম এনায়েত হোসনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 


সংবাদ সম্মেলনে জানানো হয়, ১২ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ৪ দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার ১০ উপজেলার ৮৭টি ইউনিয়নের ২শ’ ৬১টি ওয়ার্ডের ২ হাজার ৮৮টি অস্থায়ী টিকাদান কেন্দ্র এবং ৯টি স্থায়ী কেন্দ্রসহ মোট ২ হাজার ৯৭টি কেন্দ্রে টিকা দেয়া হবে। মোট ৪ হাজার ১৯৪ জন টিকাদান কর্মী ও স্বেচ্ছাসেবকরা মাঠ পর্যায়ে টিকাদান কার্যক্রম বাস্তবায়ন করবে। এই সময়ে ৬ থেকে ১১ মাস বয়সের ৩৩ হাজার ৯শ’ ১৬ জন শিশুকে ১০০০০০ ওট সম্পন্ন একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৭৩ হাজার ৪শ’ ২ জন শিশুকে ২০০০০০ ওট ক্ষমতা সম্পন্ন একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। 


এদিকে হিজলা, মুলাদী ও মেহেন্দিগঞ্জ উপজেলায় বিশেষ ব্যবস্থায় বাড়ি বাড়ি গিয়ে বাদ পড়া শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।