বরিশালে ৬ সাংবাদিকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ২২শে নভেম্বর ২০২২ ০৬:২০ অপরাহ্ন
বরিশালে ৬ সাংবাদিকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

বরিশালে চাকরিচ্যুত সার্ভেয়ার এমএম মোতালেব হোসেনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় ৬ সাংবাদিকসহ আটজনের বিরুদ্ধে নালিশি মামলা দায়ের করা হয়েছে। সোমবার বরিশাল সাইবার ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক মামলার আবেদন গ্রহণ করে বরিশাল মেট্রোপলিটন কোতয়ালী মডেল থানাকে তদন্তের নির্দেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সাইবার ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী নুরুল ইসলাম কাকন। 


এজাহারে ছয়জন সাংবাদিক ও দুর্নীতি দমন কমিশনে অভিযোগ দেওয়া ভুক্তভোগী দম্পতিকে আসামি করা হয়েছে। মামলার আসামিরা হলেন, এমএম মোতালেব হোসেনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে অভিযোগকারী ইসমাত সায়লা ও তার স্বামী জাহিদ হোসেন সুরুজ মোল্লা। এছাড়া বরিশাল থেকে প্রকাশিত একটি দৈনিকের স্টাফ রিপোর্টার শিকদার মাহাবুব, বিডি ক্রাইম টোয়েন্টিফোরের প্রকাশক-সম্পাদক রিপন হাওলাদার, বরিশাল ক্রাইম ট্রেস পোর্টালের প্রকাশক ও সম্পাদক অনিক, বিএইচএস টিভি অনলাইন ডটকমের নির্বাহী কর্মকর্তা ওমর ফারুক সাব্বির, ঢাকা পোস্ট ডটকমের নিজস্ব প্রতিবেদক সৈয়দ মেহেদী হাসান ও দৈনিক মতবাদ-এর ফটো সাংবাদিক জহিরুল ইসলাম খান রাসেল। 


অভিযোগে উল্লেখ করা হয়েছে, পাঁচটি নিউজ পোর্টালে প্রকাশিত সংবাদ ইসমাত সায়লা তার নিজস্ব ফেসবুক আইডিতে শেয়ার করে লিখেছেন, ‘এই ভূমিদস্যু মোতালেব আমাকে ও আমার পরিবারকে জিম্মি করে রেখেছে। এর বিচার চাই।’ এমএম মোতালেব হোসেন একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী যে কারণে ইসমাত সায়লার এই লেখায় তার মানসম্মান ক্ষুন্ন হয়েছে। একই সাথে প্রকাশিত সংবাদ ওই নারীর স্বামী তার ফেসবুক আইডিতে শেয়ার করেন। এজাহারে দাবি করা হয়েছে, নিউজ পোর্টালগুলোতে মোতালেব হোসেনের ছবি তার অনুমতি ছাড়া ব্যবহার করে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা সঠিক নয়।


কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম জানিয়েছেন, মামলা তদন্তের নির্দেশনাবলী সম্বলিত কোনো কাগজ এখনো হাতে পাইনি। কাগজ পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।