যে সমীকরণে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা!

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ ০৭:৫৮ অপরাহ্ন
যে সমীকরণে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা!

বিশ্বকাপ শিরোপা জয়ের প্রত্যাশা নিয়ে কাতারে গিয়েছে আর্জেন্টিনা। কিন্তু গ্রুপ পর্বে দুই ম্যাচ খেলে ফেললেও তারা নেই সুবিধাজনক স্থানে। নকআউট পর্বে ওঠা নিয়ে এখনও অনিশ্চয়তার মধ্যে আছে দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দ্বিতীয় রাউন্ডের টিকিট পেতে পোল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে নানা হিসাবনিকাশ রয়েছে লিওনেল মেসিদের সামনে।


আগামীকাল বুধবার বাংলাদেশ সময় রাত একটায় অনুষ্ঠিত হবে আসরের 'সি' গ্রুপের দুটি ম্যাচ। ৯৭৪ স্টেডিয়ামে আর্জেন্টিনা মোকাবিলা করবে পোল্যান্ডকে। মেক্সিকোর বিপক্ষে সৌদি আরব খেলতে নামবে লুসাইল স্টেডিয়ামে। চার দলের সামনেই রয়েছে নকআউট পর্বে জায়গা করে নেওয়ার সুযোগ। ফলে ফুটবলপ্রেমীরা, বিশেষ করে, আর্জেন্টিনা ভক্তদের তীক্ষ্ণ চোখ থাকবে ম্যাচগুলোতে।


দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে 'সি' গ্রুপের শীর্ষে রয়েছে পোলিশরা। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান আর্জেন্টিনার। সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে তিনে আছে সৌদি আরব। তলানিতে থাকা মেক্সিকোর পয়েন্ট ১।


বিশ্বকাপ শুরুর আগে ধারণা করা হয়েছিল, সহজেই গ্রুপ পর্বের বাধা পেরিয়ে যাবে আর্জেন্টিনা। কিন্তু মাঠের বিবর্ণ প্রদর্শনীতে সেটা বাস্তবে রূপ নেয়নি। সৌদি আরবের বিপক্ষে প্রথম ম্যাচেই অঘটনের শিকার হয় লিওনেল স্কালোনির শিষ্যরা। মেসির গোলে এগিয়ে গিয়েও তারা হেরে যায় ২-১ গোলে। থামে তাদের টানা ৩৬ ম্যাচে অপরাজিত থাকার যাত্রা। ফলে দেয়ালে পিঠ ঠেকে যায় তাদের। মেক্সিকোর বিপক্ষে পরের ম্যাচটি পরিণত হয় আলবিসেলেস্তেদের জন্য বাঁচা-মরার লড়াইয়ে। গত শনিবার রাতে ওই ম্যাচে মেসির জাদুতে ২-০ গোলের স্বস্তির জয় পায় আর্জেন্টিনা। নিজে গোল করার পাশাপাশি সতীর্থের গোলে অবদান রাখেন দলটির অধিনায়ক। ফলে দ্বিতীয় রাউন্ডে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে তারা।


পোল্যান্ডের বিপক্ষে জিতলেই শেষ ষোলোতে জায়গা করে নেবে আর্জেন্টিনা। আর কোনো হিসাবনিকাশের মধ্য দিয়ে যেতে হবে না তাদের। ম্যাচটি ড্র হলেও পরের পর্বে তারা জায়গা পাবে যদি মেক্সিকো-সৌদি আরব ম্যাচও সমতায় শেষ হয়। এছাড়া, মেক্সিকো সৌদি আরবকে হারিয়ে দিলে এবং আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে গোল পার্থক্য আসবে বিবেচনায়। যাদের গোল ব্যবধান বেশি হবে, তারা পাবে দ্বিতীয় রাউন্ডের টিকিট। বর্তমানে আর্জেন্টিনার গোল ব্যবধান +১, মেক্সিকোর -২। পোলিশদের বিপক্ষে হারলে বিশ্বকাপ থেকে নিশ্চিতভাবেই ছিটকে যাবেন মেসিরা।


সবশেষ ২০০২ সালে যৌথভাবে আয়োজিত জাপান-দক্ষিণ কোরিয়া আসরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল আর্জেন্টিনা। সেবার সুইডেন ও ইংল্যান্ডের পেছনে থেকে পয়েন্ট তালিকায় তৃতীয় হয়েছিল তারা। নাইজেরিয়ার বিপক্ষে জিতে বিশ্বকাপ শুরু করলেও ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল দলটি। সুইডেনের বিপক্ষে শেষ ম্যাচে জয় দরকার থাকলেও কেবল ড্র করতে পেরেছিল তারা।