কান উৎসবে ফিল্ম ক্রিটিকের জুরিতে বাংলাদেশের মেয়ে রীতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ৫ই মে ২০১৯ ১০:২৩ পূর্বাহ্ন
কান উৎসবে ফিল্ম ক্রিটিকের জুরিতে বাংলাদেশের মেয়ে রীতি

কান চলচ্চিত্র উৎসবের ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিক্স বা ‘ফিপরেস্কি’র প্রতিযোগীতায় জুরি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের চলচ্চিত্রশিক্ষক ও চলচ্চিত্রকর্মী সাদিয়া খালিদ রীতি। এছাড়া তিনি উপমহাদেশের একজন নামজাদা চলচ্চিত্র সমালোচক। এবারের ৭২ তম কান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত সেরা ছবিগুলির মধ্যে থেকে সেরা ছবি বেছে নিতে যেকয়েকজন বিচারককে নির্বাচিত করা হয়েছে রীতি তাঁদের মধ্যে একজন। উল্লেখ্য, এর আগে ২০০২ সালে আহমেদ মুজতবা জামাল ফিপরেস্কির বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কানের মূল প্রতিযোগিতা বিভাগ ও আঁ সার্তে রিগার এবং ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের মধ্য থেকে সেরা একটি করে ছবিকে পুরস্কার দিয়ে থাকে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস বা ফিপরেস্কি। এই ফিপরেস্কির বিচারক প্যানলে  রীতির সঙ্গে থাকছেন মার্কিন যুক্তরাষ্ট্র, পর্তুগাল, ডেনমার্ক, নরওয়ে, বেলজিয়াম ও ইজরায়েলের একজন করে ফিল্ম ক্রিটিক। সাদিয়া খালিদ ফিপরেস্কির বাংলাদেশ শাখা ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (আইএফসিএবি) ২০১৪ সাল থেকে যুক্ত রয়েছেন। এর দুই বছর পর ফিপরেস্কিতে যুক্ত হন তিনি। রীতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসে পড়াশোনা করেছেন। চলচ্চিত্র তাত্ত্বিক হিসেবে বেশ কিছু লেখাপত্র রয়েছে রীতির।

এছাড়া তিনি  ইউল্যাব, পাঠশালা, শিল্পকলা ও বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটে (বিসিটিআই) চলচ্চিত্র পড়ান। চলচ্চিত্র সম্পর্কিত তাঁর জ্ঞান ও অভিজ্ঞতার ভিত্তিতে এবার তিনি ফিপরেস্কির জুরি হওয়ার আবেদন করেছিলেন, তাঁর আবেদন গৃহীত হয়েছে। ফিপরেস্কির বিচারক নির্বাচিত হয়েছেন সাদিয়া খালিদ রীতি। টিম ক্যানভাসের পক্ষ থেকে তাঁকে অনেক অভিনন্দন। উল্লেখ্য, আগামী ১৪ মে থেকে কান চলচ্চিত্র উৎসব।

ইনিউজ ৭১/এম.আর