সৌরভের বউ বলে নাচের মঞ্চ থেকে বাদ!

নিজস্ব প্রতিবেদক
বিনোদন ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৭ই এপ্রিল ২০২২ ০৫:৫১ অপরাহ্ন
সৌরভের বউ বলে নাচের মঞ্চ থেকে বাদ!

প্রশ্ন: ‘দীক্ষামঞ্জরী’র নতুন অনুষ্ঠান নিয়ে বেশ আলোচনা হচ্ছে। কী করছেন আপনারা?


উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’কেই নতুন আঙ্গিকে তুলে ধরার চেষ্টা করছি। যেখানে কেবল শান্তা, অমর নন, প্রমদা-সহ সব চরিত্রই আত্মত্যাগ এবং বিরহ নিয়ে কথা বলবে।


প্রশ্ন: করোনার সময়ে নাচের অনুষ্ঠান কি একেবারেই বন্ধ রাখতে হয়েছিল?


উত্তর: একদমই না। অনুষ্ঠানের বহর কম ছিল হয়তো, কিন্তু একাধিক শো হয়েছে। গত বছর ভুবনেশ্বরে অনুষ্ঠান করেছি। দার্জিলিং-এ একটা অনুষ্ঠানে গেলাম। তা ছাড়া বাঙালির বিলেতের পুজোতেও গত বার ভার্চুয়াল অনুষ্ঠান চলেছে লন্ডনে। তবে এই প্রথম নিজেদের প্রযোজনায় পুরো দল নিয়ে কাজ। ‘মায়ার খেলা’ একটা বড় চ্যালেঞ্জ।


প্রশ্ন: রবীন্দ্রনাথকে নিয়ে আরও কাজ করার ইচ্ছে আছে?


উত্তর: ওড়িশি নাচের সঙ্গে রাবীন্দ্রিক ঘরানার প্রচুর সাদৃশ্য। সেই সঙ্গে রবীন্দ্রনাথকে ভেঙেচুরে দেখা একটা বড় অনুশীলন। আমরা আবারও সেই পথে যাব। তবে নিজস্বতা থাকছেই। যুগ অনুযায়ী আমরা সাজে বদল এনেছি। ‘মায়ার খেলা’ মূলের সঙ্গে এক হয়েও অন্য স্বাদে মঞ্চস্থ করা হবে। আশা করি সবার ভাল লাগবে।


প্রশ্ন: এক জন বাঙালি নৃত্যশিল্পী হিসেবে আপনি যে এত সফল, তার জন্য কি কখনও শুনতে হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্ত্রী বলেই এতটা পারছেন?


উত্তর: অবশ্যই। সৌরভের বউ হওয়ার সুবিধে এবং অসুবিধে দুইই আছে। অনেকেই মনে করেন, ওঁর স্ত্রী-র নাচের দল বলেই এত জায়গায় অনুষ্ঠান করার সুযোগ পাচ্ছে। তাই কখনও কখনও বাদও পড়তে হয়েছে। তবে আমি বলব, তাঁরা আমাদের অনুষ্ঠান না দেখেই এমন কথা বলেন। যাঁরা দেখেন, তাঁরা বোঝেন আমরা কোথায় আলাদা।


প্রশ্ন: সদ্য আপনাদের ২৫ বছরের বিবাহবার্ষিকী গেল। ব্যাট-বল আর নাচের দাম্পত্য কেমন চলছে?


উত্তর: ব্যাট-বলে তো আর নেই সৌরভ। তিনি তো এখন বিসিসিআই কর্তা। তবে আমরা দু'জন দু'জনের জায়গায়। সৌরভও এসে নেচে দিয়ে যাবে না, আমার নাচটা আমাকেই নাচতে হবে। ঠিক তেমনই আমিও গিয়ে ওঁর ক্রিকেটটা খেলে দিয়ে আসতে পারব না। তবে ভিন্ন পেশা নিয়ে সহাবস্থান এবং রসায়নে আমাদের কোনও সমস্যা হয়নি।


প্রশ্ন: আর সানা? সে কার পেশায় আগ্রহী, বাবার না মায়ের?


উত্তর: নাচ বা ক্রিকেট কোনওটাতেই সানার তেমন আগ্রহ দেখি না। সানা ভাল নাচলেও নৃত্যশিল্পী হওয়ার ইচ্ছে তার নেই। পড়াশোনা নিয়েই ব্যস্ত। এখন লন্ডনে অর্থনীতি পড়ছে। দেখা যাক, পরের ইচ্ছে কী!


প্রশ্ন: মহারাজ কি রাজনীতিতে আসবেন?


উত্তর: (...একটু ভেবে ) আমি কখনও কোনও কিছু চাপিয়ে দিইনি ওঁর উপরে। যদি ইচ্ছে হয়, নিশ্চয়ই আসবে। তবে এটুকু বলতে পারি, ক্রিকেটার থেকে শুরু করে 'দাদাগিরি'র সঞ্চালক, সৌরভ সবেতেই এক নম্বর। এই বহুমুখিতা ওঁর সহজাত। যেখানেই হোক, সৌরভ সুবিবেচকের মতো কাজ করবেন।


প্রশ্ন:আপনার সংসারে সৌরভ কতটা সুবিবেচক? উনি বেশ ঠাট্টা করেন...


উত্তর: আমাকে নিয়ে তো? জানি। 'দাদাগিরি'-তেও আমার ক্রিকেট সম্পর্কে জ্ঞান এবং রান্না করা নিয়ে মজা করেছিল। ওঁর রসবোধ আকর্ষণীয়।


ভক্তদের

প্রশ্ন: মাঝে সৌরভের শরীর চিন্তায় ফেলেছিল, এখন ঠিকঠাক?


উত্তর: পুরোপুরি ঠিক। ভাল আছেন। যেখানে স্টেন্টটা বসেছে, ওঁর বাবারও একই জায়গায়। মনে হয় অসুখটাও বংশানুক্রমিক।


প্রশ্ন: করোনা পরবর্তী সময়ে কেউ যদি নাচকেই পেশা হিসেবে বেছে নিতে চান, সেই সাহস দেবেন?


উত্তর: অবশ্যই। তবে যা-ই করুন, ভালবেসে ভিতর থেকে করতে হবে। নিজেকে উন্নতির শিখরে নিয়ে যেতে হবে। না হলে কিন্তু শিল্পে উপার্জন করা সম্ভব নয়। তবে হ্যাঁ, স্কুল-কলেজে নাচ শিখিয়েও অনেকেই জীবনধারণ করছেন। চাইলে যে কোনও ধারাতেই প্রতিষ্ঠিত হওয়া যায়।