ইবিতে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ১৮ই ডিসেম্বর ২০১৯ ০৬:২১ অপরাহ্ন
ইবিতে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আরবী ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালিত হয়েছে। বুধবার (১৮ডিসেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদভবনের নিচ থেকে দিবসটি উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অনুষদভবনের সামনে এসে শেষ হয়।

র‌্যালিতে অংশ নেন আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোঃ তোজাম্মেল হোসেন, সাবেক ডিন অধ্যাপক ড. মোঃ রুহুল আমীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোঃ ইউসুফ, অধ্যাপক ড. মোঃ আব্দুল মালেক, অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মোঃ আব্দুল মোত্তালিব, অধ্যাপক ড. আবু সাইদ মোহাম্মাদ আলী, অধ্যাপক ড. মোঃ ওবাইদুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ এ.কে.এম. শামসুল হক সিদ্দিকী, অধ্যাপক ড. এ.কে.এম. মফিজুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান, অধ্যাপক ড. মোঃ সাইফুল গণি ও বিভাগের শতাধিক শিক্ষার্থী।

র‌্যালি শেষে বেলা সাড়ে ১১ টায় অনুষদের ভবনের ৪২৬ নং কক্ষে আন্তর্জাতিক আরবি ভাষা ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রাসঙ্গিকতা প্রতিপাদ্য বিষয় নিয়ে এক সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় আরবী ভাষা ও সাহিত্য বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মোঃ তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মোঃ রুহুল আমীন, বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোঃ ইউসুফ, অতিথি হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. আব্দুল মালেক, অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মোঃ আব্দুল মোত্তালিব, অধ্যাপক ড. মোঃ ওবাইদুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ এ.কে.এম. শামসুল হক সিদ্দিকী, অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান।

আলোচনাসভার সঞ্চালনা করেন মাস্টার্সের শিক্ষার্থী খালিদ হাসান। আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উদযাপনের আয়োজক কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করেন ইবি আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ছাত্র-উপদেষ্টা মণ্ডলীর সদস্য অধ্যাপক ড. মোঃ ওবাইদুল ইসলাম।

আন্তর্জাতিক আরবি ভাষা দিবসে অধ্যাপক ড. মোঃ তোজাম্মেল হোসেন ইনিউজ একাত্তরকে বলেন, "আরবি ভাষা শুধুমাত্র সাহিত্যে বা ধর্মীয় ভাষা নয় এটি সমগ্র ভাষার প্রাণ। কারণ এই ভাষা অন্য সকল ভাষার সাথে মিশে আছে। আরবি একটি আন্তর্জাতিক ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক ভাষা। আন্তর্জাতিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য,অফিস-আদালত এবং রাজনৈতিক দিক বিবেচনায় দিনে দিনে এ ভাষার প্রয়োজনীয়তা আরো বৃদ্ধি পাচ্ছে। এছাড়া আরবি ভাষা মুসলমানদের ধর্মীয় গ্রন্থের ভাষা এবং মৃত্যর পরে পরকালে তাঁদের ভাষা হবে আরবি।"

উল্লেখ্য, ১৯৭৩ সালে জাতিসংঘের ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বকৃীত লাভ করে। ২০১০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের ৩১৯০ নং সিদ্ধান্ত অনুযায়ী ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। সর্বশেষ ২০১২ সালের অক্টোবরে ইউনেস্কো নির্বাহী পরিষদের বৈঠকের ১৯০ তম অধিবেশনে ১৮ই ডিসেম্বরকে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস ঘোষণা করা হয়। এর পর থেকে সেই দিনটি ‘আন্তর্জাতিক আরবি ভাষা দিবস’ হিসেবে পালিত হচ্ছে।সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের দেশ গুলোতে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব