ইবিতে ৪৮তম মহান বিজয় দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ১৬ই ডিসেম্বর ২০১৯ ০২:৩৯ অপরাহ্ন
ইবিতে ৪৮তম মহান বিজয় দিবস উদযাপন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ৪৮তম মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে সোমবার (১৬ ডিসেম্বর) সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, জাতীয় দিবসসমূহ উদযাপন স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা, রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) এসময় একই সাথে বিভিন্ন হলের হল প্রাধ্যক্ষগণ নিজ নিজ হলে পতাকা উত্তোলন করেন।

পতাকা উত্তোলন শেষে উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারীর এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা'কে গার্ড অব অনার প্রদান করে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসির  একটি চৌকস দল।

পরে বেলুন উড়িয়ে বিজয় দিবস উদযাপন কর্মসূচীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ এবং রেজিস্ট্রার। এরপর উপাচার্যের নেতৃত্বে বিজয় দিবসের আনন্দ শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে "মুক্ত বাংলা" চত্বরে এসে শেষ হয়।

এরপর মহান মুক্তিযোদ্ধাদের স্মরণে "মুক্ত বাংলায়" বিজয় দিবসের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথমে শ্রদ্ধাঞ্জলি নিবেন করেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস.এম আব্দুল লতিফ। এছাড়াও একে একে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারি সমিতি, শিক্ষক ফোরাম, হল, অনুষদ, বিভাগ, ছাত্র-সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনগুলো। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মুনাজাত করা হয়।

এছাড়াও বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় খেলার মাঠে শিক্ষক বনাম কর্মকর্তা, সহায়ক কর্মচারী বনাম সাধারণ কর্মচারী এবং ছাত্র হলসমূহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছাত্রীহলসমূহের মধ্যেও প্রীতি ভলিবল এবং পিলো পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় মহিলা শিক্ষক ও মহিলা কর্মকর্তা এবং মহিলা সহায়ক কর্মচারী ও মহিলা সাধারণ কর্মচারীদের মধ্যে। 

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ এবং রেজিস্ট্রারের সাথে সকল সমিতির সভাপতিদের প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলনে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস.এম আব্দুল লতিফ।

ইনিউজ ৭১/এম.আর