ইবিতে কর্মকর্তাদের তিন দফা দাবিতে কর্মবিরতির ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২রা সেপ্টেম্বর ২০১৯ ০৫:৪৩ অপরাহ্ন
ইবিতে কর্মকর্তাদের তিন দফা দাবিতে কর্মবিরতির ঘোষণা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কর্মকর্তারা তিন দফা দাবিতে কর্মবিরতির ঘোষণা দিয়েছে। সোমবার (২ সেপ্টেম্বর) সকাল ১০ টায় প্রশাসন ভবনের সামনে তাঁদের বেতন স্কেল বৃদ্ধি, কর্মঘন্টা কমানোসহ তিন দফা দাবিতে এ কর্মসূচি পালন করে। এতে প্রশাসনিক এবং দাপ্তরিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে।

জানা যায়, দীর্ঘদিন ধরে কর্মকর্তারা তাঁদের বেতন স্কেল বৃদ্ধি, কর্মঘন্টা কমানো এবং তা চাকরির বয়স ৬২ বছর করার দাবি জানিয়ে আসছিলো। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বারবার এ সব দাবি নিয়ে গেলেও তেমন কোন সাড়া পাননি কর্মকর্তারা। সর্বশেষ গত ৩১ আগস্ট, সিন্ডিকেট সভায় তাঁদের দাবির ব্যাপারে আশানুরূপ সিদ্ধান্ত না হওয়ায় এ কর্মবিরতির ঘোষণা দেয়।

কর্মকর্তা সমিতির সভাপতি শামসুল ইসলাম জোহা বলেন, সাধারণ সভার মাধ্যমে আমাদের দাবি বাস্তবায়ন করতে হবে। আগামী দুই দিনের মধ্যে যদি আমাদের দাবি বাস্তবায়ন না হয়, তাহলে সে দিন থেকে নতুন কর্মসূচি দেয়া হবে। এ ক্ষেত্রে  বিদ্যুৎ,পানি, মেডিকেল বিভাগকে এ কর্মসূচির আওতামুক্ত বলে জানান তিনি।

তবে কর্মঘন্টা কমানোর ব্যাপারে, শিক্ষার্থীদের মনে ক্ষোভ সৃষ্টি হয়েছে। কর্মকর্তারা পূর্বের ন্যায় সপ্তাহে ৬ কার্যদিবস চালু এবং দুপুর ২ টা পর্যন্ত চলবে এমনটা শিক্ষার্থীরা মানতে চায় না। যেখানে আন্তর্জাতিকভাবে কর্মঘন্টা ৮ ঘন্টায় স্বকৃীত পেয়েছে। সেখানে একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়ে ৬ ঘন্টা কর্মঘন্টা  হিসেবে চলতে পারেনা, পৃথিবীর কোন দেশে এমন নজির নেই বলে দাবি করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা  মনে করেন, প্রশাসন বর্তমানে যেভাবে বিকাল সাড়ে ৪ টা পর্যন্ত সপ্তাহে ৫ কর্যদিবস অব্যাহত রেখেছেন সেটি তাদের লেখা-পড়ার গুণগত মানের জন্য ভালো। কর্মঘন্টা কমানোর দাবিটি যদি প্রশাসন বাস্তবায়ন করে তাহলে এর বিরুদ্ধে অবস্থান নিবে বলে জানাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, সরকারি বিধিবিধানকে সমুন্নত রেখে কর্মকর্তাদের দাবির প্রতি আমি সম্পূর্ণ সহানুভূতিশীল। চাকরির বয়স ৬২ বছর দাবিটি সিন্ডিকেটে সুপারিশ করা হয়েছে এবং মহামান্য রাষ্ট্রপতির কাছে প্রেরণ করা হয়েছে। বেতন স্কেল বৃদ্ধির দাবিটি বাস্তবায়নের জন্য সিন্ডিকেট কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়েছে এবং বাস্তবায়নের নীতিমালা প্রণয়নে কমিটি গঠন করা হয়েছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব