'ফণী’র আঘাতের আশঙ্কা, সতর্ক থাকার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৩রা মে ২০১৯ ০৪:৪৪ অপরাহ্ন
'ফণী’র আঘাতের আশঙ্কা, সতর্ক থাকার নির্দেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ঘূর্ণিঝড় ‘ফণী’র আঘাতের আশঙ্কা বিবেচনা করে সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেয়া হয়েছে। শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। প্রাধ্যক্ষ পরিষদের আহবায়ক আমিনুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আবাসিক হলগুলোতে সতর্কতামূলক বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এতে বলা হয়, আজ সন্ধ্যা ৬ টায় ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। বিকাল ৫টার পরে দরজা জানালা বন্ধ রেখে সকলকে হলে অবস্থানের জন্য নির্দেশ দেওয়া হলো।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ঝড়ের প্রভাব পড়তে পারে এমন আশঙ্কা করে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হলের প্রাধ্যক্ষকে হলে হলে বিজ্ঞপ্তি দিতে বলার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া স্টুয়ার্ড শাখার কর্মকর্তাদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। ঝড়ের প্রভাবে বিশ্ববিদ্যালয়ের গাছ-পালা ভেঙ্গে গেলে তা দ্রুত সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।  দুর্যোগ ব্যবস্থাপনা গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম বলেন, আমি শুরু থেকেই ফণির গতিবিধির ওপর নজর রেখেছি। গতি অপরিবর্তিত থাকলে রাজশাহীর ওপর দিয়ে অতিক্রম করার সম্ভাবনা খুবই কম। এক্ষেত্রে বড় ধরনের কোন ঝড় হওয়ার আশঙ্কা নেই। তবে ভারি বৃষ্টি ও হালকা বাতাস হতে পারে বলে জানান তিনি।

ভ‚গোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মিজানুর রহমান বলেন, আমাদের এখানে ভাল কোন যান্ত্রিক ব্যবস্থাপনা নেই। থাকলে হয়তো ভালভাবে পর্যবেক্ষণ করে বলতে পারতাম। তবে আমার কাছে যতটুকু মনে হয়েছে, যেভাবে ঝড়ের প্রভাবের কথা বলা হচ্ছে সেভাবে হয়তো রাজশাহী অ লে প্রভাব পড়বে না। তার কারণ যেখান থেকে ঝড় বাংলাদেশে আছড়ে পড়বে সেখান রাজশাহী অ ল অনেক দূরে। যার ফলে ঝড়ের গতি কমে যাবে। ফলে রাজশাহীতে ঝড়ের তীব্রতা অনেকটায় কম হবে। তবে এর প্রভাব কিছুটা হলেও পড়বে। ভারি বৃষ্টি বা হালকা ঝড় হাওয়া হতে পারে। রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুস সালাম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও আশেপাশের এলাকাগুলোতে বাতাসের গতিবেগ ঘন্টায় ৪০-৪৫ কি.মি থাকতে পারে। এছাড়া বৃষ্টি ও হালকা ঝড় হতে পারে।

তিনি জানান, শুক্রবার সকাল ১০টা ৫মিনিট থেকে ১০টা ১৫মিনিট পর্যন্ত রাজশাহীতে এক পশলা বৃষ্টি হয়েছে। এ সময় শূন্য দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯১ শতাংশ এবং সকাল ৯টায় ৭৭ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, বিশ্ববিদ্যালয়ে ঝড়ের কোন প্রভাব পড়বে না। তাই প্রসাশন থেকে এই বিষয়ে তেমন কোন পদক্ষেপ নেওয়া হয়নি। 

ঝড়ের বিষয়ে চারুকলা বিভাগের শিক্ষার্থী লাবু হক বলেন, গতকাল থেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয় বা আসে পাশের এলাকাতে ঝড় হাওয়া লক্ষ্য করা যাচ্ছে। আজ শুক্রবার হালকা বাতাসের সাথে বৃষ্টি শুরু হয়েছে। কুষ্টিয়া থেকে রাজশাহীতে বিসিএস পরীক্ষা দিতে আসা জাহিদুল ইসলাম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে থেকে বাড়ি যাবেন। তিনি বলেন, “হলে নোটিশ দেখলাম, ৫টার পর বেরোতে না করেছে হল প্রশাসন আর সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড় শুরু হওয়ার কথা। আবার রাস্তায় ঝড়ে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই গেলাম না। এদিকে, রাজশাহীতে সকাল থেকেই আকাশ মেঘলা রয়েছে। থেমে থেকে হালকা বাতাসের সঙ্গে বৃষ্টি হচ্ছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব