মেয়েরা এ বছরও এগিয়ে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৬ই মে ২০১৯ ০১:৫৫ অপরাহ্ন
মেয়েরা এ বছরও এগিয়ে

এসএসসির ফল প্রকাশের পর সারাদেশে বইছে আনন্দ-উচ্ছ্বাস। শিক্ষার্থী ও অভিভাবকরা মিষ্টি খাওয়াচ্ছেন একে-অপরকে। বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের নেচে-গেয়ে আনন্দ প্রকাশ করতেও দেখা গেছে। সোমবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে মাধ্যমিকের ফল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে না থাকায় আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন শিক্ষা মন্ত্রণালয়।

ফল পর্যলোচনা করে দেখা যায় গতবারে চেয়ে এবার পাসের হাড় বেড়েছে। এবার মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবারের পাসের হার ছিল ৭৭.৭৭ ভাগ। এবার গতবারের চেয়ে পাসের হার বেড়েছে ৪.৪৩ ভাগ। প্রাপ্ত ফলাফলে ছাত্রদের চেয়ে ছাত্রীদের পাসের হার বেশি। ছাত্রদের তুলনায় ১.৫৩% ছাত্রী বেশি পাস করেছে।আজ সকালে শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

বেলা ১২টা থেকে ফল পাওয়া যাবে বলে জানান শিক্ষামন্ত্রী।সাধারণত প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন বোর্ড চেয়ারম্যানরা। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে চোখের চিকিৎসায় অবস্থান করায় এবার বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর কাছে ফল হস্তান্তর করেন। ফলাফল প্রকাশ উপলক্ষে লন্ডন থেকে পাঠানো প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনান শিক্ষামন্ত্রী। পরে প্রধানমন্ত্রী মোবাইল ফোনে শুভেচ্ছা জানিয়ে কথা বলেন। তা মাইকে শোনানো হয়।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব