সুবিধাবঞ্চিতদের স্বাস্থ্য সচেতনা বৃদ্ধিতে 'হেলথ ক্যাম্প'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১৯শে এপ্রিল ২০১৯ ০৯:০৩ অপরাহ্ন
সুবিধাবঞ্চিতদের স্বাস্থ্য সচেতনা বৃদ্ধিতে 'হেলথ ক্যাম্প'

স্বাস্থ্যই সকল সুখের মূল। কথাটি সবার ক্ষেত্রেই প্রযোজ্য হলেও সমাজের পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত একটা বৃহত্তর জনগোষ্ঠীর শিশুদের সুচিকিৎসা এখনো নিশ্চিত হয়নি। শিশুরা স্যাঁতসেঁতে ও অস্বাস্থ্যকর পরিবেশে বেড়ে উঠছে। এদের পরিবেশ, সমাজব্যবস্থা এখনো সুস্থ স্বাভাবিক নয়। এসব সুবিধাবি ত শিশুদের স্বাস্থ্য ও দাঁত পরীক্ষার জন্য আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশন।

শুক্রবার বিকেলে বিশ্ব বিদ্যালয় সংলগ্ন বুধপাড়ায় নবজাগরণ ফাউন্ডেশন প্রতিষ্ঠিত নবজাগরণ শিক্ষানিকেতনের প্রায় ১১৯ জন শিশুর স্বাস্থ্যপরীক্ষা করানো হয় ও নানা দিক নির্দেশনা দেয়া হয়। সংগঠনটির পাশাপাশি সহায়তা করে ডেন্টিস্ট ক্লাব। এসময় নবজাগরণ ফাউন্ডেশনের সভাপতি, সাধারণ সম্পাদক সহ প্রায় ৫৭ জন স্বেচ্ছাসেবী উপস্থিত ছিলেন।  এ বিষয়ে নবজাগরণ ফাউন্ডেশনের সভাপতি এনামুল ইসলাম তুহিন বলেন, আমাদের সংগঠনের প্রতিষ্ঠার মূল লক্ষ্যই ছিল সুবিধাবি ত শিশুদের এগিয়ে নেয়া। আর সে লক্ষ্য পূরণে তাদের সুস্বাস্থ্য নিয়ে কাজ করাটা আমাদের প্রাথমিক দায়িত্ব। 

সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম  বলেন, নবজাগরণ ফাউন্ডেশন সুবিধাবি ত শিশুদের শিক্ষা,স্বাস্থ্য প্রভৃতি যেসব জিনিস শিশুর সুষ্ঠু বিকাশে ভূমিকা রাখে সেসব দিকে নিরলস কাজ করে যাচ্ছে। আমাদের পথচলায় তাদের সাথে থাকতে পেরে আমরা আনন্দিত। এসময় সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে টুথপেস্ট, ব্রাশ এবং কৃমিনাশক ওষুধ বিতরণ করা হয়। এসময় দাঁতের যত্ন বিষয়ে পরামর্শ প্রদান করা হয়। এ অনুষ্ঠানে নবজাগরণের শিক্ষা ও প্রসার বিষয়ক সম্পাদক খালিদ হাসান বলেন, শিশুদের পড়াশোনায় মন বসাতে আগে সুস্থ থাকা প্রয়োজন।তাদের সুস্বাস্থ্য পড়াশোনায় আরো মনোযোগী করবে। অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দেন আহবায়ক সহশিক্ষা প্রসার সম্পাদক মিথিলা।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব