সরকারি চাকরিতে ৩৫ বছর করা ন্দোলনকারীদের উপর পুলিশের টিয়ারশেল নিক্ষেপ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:১৩ অপরাহ্ন
সরকারি চাকরিতে ৩৫ বছর করা ন্দোলনকারীদের উপর পুলিশের টিয়ারশেল নিক্ষেপ


ঢাকা: সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারী চাকরিপ্রত্যাশীরা গতকাল প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে অবস্থান নেওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ করে। 


জানা যায়, রাজধানীর শাহবাগ থেকে বেলা ১১টা থেকে মিছিল শুরু করে আন্দোলনকারীরা প্রধান উপদেষ্টার বাসভবনের দিকে অগ্রসর হয়। কিন্তু পুলিশ সেখানে ব্যারিকেট দিয়ে তাদের আটকানোর চেষ্টা করে। এ সময় আন্দোলনকারীরা "আমাদের বয়সসীমা বাড়াও" এবং "সরকার আমাদের কথা শুনুক" স্লোগান দিতে থাকে। পরিস্থিতি উত্তপ্ত হলে পুলিশ আইনশৃঙ্খলা রক্ষার জন্য কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। 


ডিএমপি থেকে জানানো হয়েছে, প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে সভা-সমাবেশের বিষয়ে পূর্বেই নিষেধাজ্ঞা ছিল। তারা জানান, আন্দোলনকারীরা পুলিশের নিষেধ অমান্য করে সেখানে গিয়ে উপস্থিত হয়েছেন। তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে পুলিশের পক্ষ থেকে বলা হয়, পরিস্থিতি বিবেচনায় তারা খুব বেশি বলপ্রয়োগ করতে চান না, কারণ সেখানে ইতোমধ্যে কিছু সংখ্যক আন্দোলনকারী উপস্থিত রয়েছে। 


আন্দোলনকারীরা জানান, তারা দীর্ঘদিন ধরে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করছেন। তাদের মতে, বর্তমান বয়সসীমা তাদের চাকরি প্রাপ্তির সুযোগ সীমিত করছে এবং এতে তাদের ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দিচ্ছে। 


একজন আন্দোলনকারী বলেন, "আমরা আমাদের দাবির জন্য শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি, কিন্তু পুলিশ আমাদের উপর আক্রমণ চালাচ্ছে। আমরা শুধু আমাদের ন্যায্য অধিকার চাই।"


এই ঘটনার পর পরিস্থিতি শান্ত করতে পুলিশ ঘটনাস্থলে অতিরিক্ত ফোর্স মোতায়েন করেছে এবং আন্দোলনকারীদের জন্য একটি নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। বর্তমানে আন্দোলনকারীরা শাহবাগে ফিরে যাওয়ার চেষ্টা করছে, তবে পুলিশ তাদের সেখানেও আটকে রেখেছে। 


সরকারি চাকরির ক্ষেত্রে বয়সসীমা বৃদ্ধির এই দাবি নিয়ে আগামীদিনে আরও বৃহত্তর আন্দোলন হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন আন্দোলনকারীরা।