ভূরুঙ্গামারীতে বেসরকারি শিক্ষক কর্মচারীদের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: সোমবার ১৪ই নভেম্বর ২০২২ ০৬:১২ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে বেসরকারি শিক্ষক কর্মচারীদের ভোগান্তি

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার না থাকায় বেসরকারি স্কুল ও মাদরাসার শিক্ষক কর্মচারীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। এতে তাদের এমপিওভুক্তি ও উচ্চতর স্কেল প্রাপ্তির আবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের শিক্ষা ব্যবস্থাপনা তথ্য প্রক্রিয়া সেল (ইএমআইএস) ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মাদরাসা শিক্ষা ব্যবস্থাপনা তথ্য প্রক্রিয়া সেলে (এমইএমআইএস) পাঠানো যাচ্ছে না।


জানাগেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর গত ২২ সেপ্টেম্বর ভূরুঙ্গামারী উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসারকে সাময়িক বরখাস্ত করে। তারপর থেকে এমপিওভুক্তি ও উচ্চতর স্কেলের দাবিদার শিক্ষক কর্মচারীরদের এমপিওভুক্তি ও উচ্চতর স্কেল প্রাপ্তির অসংখ্য আবেদন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পড়ে আছে। এমপিওভুক্তি ও উচ্চতর স্কেল প্রাপ্তির জন্য আবেদন করা শিক্ষক কর্মচারীদের দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে।

 

অপরদিকে যে সকল শিক্ষক কর্মচারীদের বিভিন্ন বিষয়ে সংশোধনীর প্রয়োজন তাদেরকেও ভোগান্তি পোহাতে হচ্ছে। মাধ্যমিক শিক্ষা অফিসের কার্যক্রম পরিচালনা করতে একজন সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে যোগদান করানো হলেও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে তাকে যথাযথ ক্ষমতা না দেওয়ায় তিনি এমপিওভুক্তি, উচ্চতর স্কেল প্রাপ্তি ও সংশোধনীর আবেদনগুলো সংশ্লিষ্ট দপ্তরে পাঠাতে পারছেন না।


এমপিওভুক্তির আবেদন করা মাহাবুব বলেন, এমপিওভুক্ত হওয়ার জন্য আবেদন করেছি। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার না থাকায় এমপিওভুক্তর আবেদন মাধ্যমিক শিক্ষা অফিসে পড়ে আছে। জানিনা কবে এই ভোগান্তি দূর হবে।


উচ্চতর স্কেলের আবেদন করা আবুল কাশেম বলেন, উচ্চতর স্কেল পেতে অনেক শিক্ষক কর্মচারী আবেদন করেছেন। মাধ্যমিক শিক্ষা অফিসার না থাকায় প্রায় দুই মাস যাবত উচ্চতর স্কেল প্রাপ্তির আবেদন মাধ্যমিক শিক্ষা অফিসে পড়ে রয়েছে।


সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাজ্জাদ হোসেন বলেন, দাপ্তরিক ক্ষমতা সংক্রান্ত সমস্যায় এমপিওভুক্তি ও উচ্চতর স্কেল প্রাপ্তির আবেদন সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো সম্ভব হচ্ছে না।


কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার শামসুল আলম বলেন, ভূরুঙ্গামারীর বেসরকারি শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্তি ও উচ্চতর স্কেল প্রাপ্তির আবেদন সংশ্লিষ্ট দপ্তরে পাঠানোর ক্ষেত্রে সৃষ্টি হওয়া সমস্যা দুর করতে জেলা শিক্ষা অফিস থেকে একটি প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পাঠানো হয়েছে।