হাইকোর্টে বাতিল জবি শিক্ষক নাসিরের অপসারণ আদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই আগস্ট ২০২৩ ০৮:২৩ অপরাহ্ন
হাইকোর্টে বাতিল জবি শিক্ষক নাসিরের অপসারণ আদেশ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইংরেজি বিভাগের শিক্ষক নাসির উদ্দিনের অপসারণের আদেশ বাতিল ঘোষণা করেছে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। আদালতে নাসির উদ্দিনের পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক, তার সঙ্গে ছিলেন আইনজীবী এম. মঞ্জুর আলম এবং তায়্যিব-ইসলাম সৌরভ। 


বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিচারপতি মো. খসরুজ্জামান  ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হয় হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। 


নাসির উদ্দিনের আইনজীবী ড. শাহদীন মালিক জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিনকে অবৈধভাবে চাকরি থেকে অপসারণ করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই আদেশের বিরুদ্ধে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ অধ্যাপক নাসির উদ্দিন আহমেদের অপসারণের সিদ্ধান্ত কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জনতে চেয়ে রুল জারি করেন। সেই রিটের চূড়ান্ত শুনানি শেষে আদালত নাসির উদ্দিনের অপসারণ আদেশ বাতিল ঘোষণা করেন।


অপসারণ আদেশ বাতিল ঘোষণার বিষয়ে অধ্যাপক নাসির উদ্দীন বলেন, আমি আমার ছাত্রছাত্রীদের মাঝে ক্লাসে দ্রুত ফিরে আসতে চাই। আশা করছি যে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুব তাড়াতাড়ি এই বিষয়ে  কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।


জানা যায়, ২০১৬ খ্রিষ্টাব্দে সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন অধ্যাপক পদে আবেদন করেছিলেন। অধ্যাপক পদে আবেদনের শর্তানুসারে তার জমাপ্রদানকৃত দুইটি আর্টিকেলের বিষয়ে জালিয়াতির অভিযোগে গত ২৬ এপ্রিল ২০১৮ তারিখে অনুষ্ঠিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী তাঁকে চাকরি থেকে অপসারণ করা হয়।