হিলিতে এসএসসি ২০০৬ ব্যাচের মিলন মেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: সোমবার ২৪শে এপ্রিল ২০২৩ ০৯:২২ অপরাহ্ন
হিলিতে এসএসসি ২০০৬ ব্যাচের মিলন মেলা অনুষ্ঠিত

"বন্ধুত্ব কখনও হারায় না, হারিয়ে যায় সেই মানুষটি যে বন্ধুত্বের মূল্য দিতে পারেনা"। এরই মাঝে স্মৃতি রোমন্থনের মিলনমেলায় যুক্ত হয়েছে একঝাঁক তরুণ-তরুণী। হাসি-আড্ড, পুনর্মিলন র্যালি, কেক কাটা, আকর্ষণীয় র্যাফেল ড্রো, স্মৃতিচারণ মধ্যাহ্ন ভোজ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আনুষ্ঠানিকতায় মেতে উঠেছিল দিনাজপুরের হাকিমপুর হিলি উপজেলার ঐতিহ্যবাহী ও প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান খাট্রাউচনা দ্বি-উচ্চ বিদ্যালয়ের মাঠ।


রবিবার (২৩ এপ্রিল) দিনব্যাপী বিদ্যালয় মাঠে নানা আনুষ্ঠানিকতায় অনুষ্ঠিত বিদ্যালয়ের ২০০৬ সালের এসএসসি ব্যাচের পুনর্মিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে দেখা যায় এমন প্রাণবন্ত চিত্র।


অনির্বাণ আলোকশিখা ছড়িয়ে যাওয়া এই বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষকদের উপস্থিতিতে এই মিলন মেলায় পুনর্মিলন র্যালি, আলোচনা সভা, স্মৃতিচারণ,  আপ্যায়ন, আকর্ষণীয় র্যাফেল ড্রো ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


২০০৬ সালে খাট্রাউচনা দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা বন্ধুরা বর্তমানে নানা পেশায় কর্মরত ও পড়াশোনায় ব্যস্ত দেশের বিভিন্নস্থানে। পুনর্মিলনীর এই উৎসবে বন্ধুদের সঙ্গে যোগ দিতে এ দিন সকাল ৮টা থেকে স্কুল প্রাঙ্গণে আসা শুরু হয় এবং রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু হয়। 


ভ্রাতৃত্বের বন্ধনে কৈশোরের পরিচিত মুখগুলোর সঙ্গে একত্রিত হয়ে সকল ক্লান্তি ভুলে বন্ধুদের সঙ্গে নতুন করে কাটানো সময় ক্যামেরাবন্দি করে রাখতে ফটোসেশান পর্বে সবাই ছিলেন ব্যস্ত। স্কুল জীবনের গণ্ডি পার হওয়ার পরে হারিয়ে যাওয়া বন্ধুত্বের এক একটা পরিচ্ছেদকে আরেকবার ঝালিয়ে নেওয়ার সুযোগে সবার সঙ্গে কুশল বিনিময় ও স্মৃতিচারণে কাটে পুনর্মিলনী অনুষ্ঠানের প্রথম পর্ব।


পরে পুনর্মিলন র্যালি শেষে বেলা ১২টায় স্কুলের সাবেক ও বর্তমান শিক্ষক বৃন্দ অনুষ্ঠানের প্রধান অতিথি ও আমন্ত্রিত অতিথি বৃন্দের উপস্থিতিতে আয়োজক কমিটির সদস্য সচিব ও স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি এবং অত্র স্কুলের প্রাক্তন শিক্ষার্থী সিরাজুল ইসলাম এর সঞ্চালনায় পবিত্র কোরআন তেলওয়াত এর মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। পরে প্রধান অতিথি ও বর্তমান প্রধান শিক্ষক আনুষ্ঠানিক ভাবে ফানুস ও শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।


এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হাকিমপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন। 


আরও উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক মোশাররফ হোসেন, সাবেক প্রধান শিক্ষক আফজাল হোসেন, সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল লতিফ, সাবেক শিক্ষক সিদ্দিক আলী, শিক্ষক প্রদীপ কুমার, মাবুদ হোসেনসহ আরও অনেকে। 


পুরনো দিনের স্মৃতিচারণসহ শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন শিক্ষকরা। শিক্ষার্থীদের পক্ষ থেকে শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন কাজলী, রেশমা ও সুদীপ রায়। দুপুরের মধ্যাহ্ন ভোজ শেষ করে, দিনের শেষ ভাগে র্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। এরপর বিকেল ৫ টা থেকে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


এই ব্যাচের আয়োজক কমিটির সদস্য সচিব সিরাজুল ইসলাম জানান, পুনর্মিলনী অনুষ্ঠানের মাধ্যমে স্কুল জীবনের সকল বন্ধুদের সাথে একত্রিত হলাম। অনুষ্ঠানের মাধ্যমে বার বার মনে উদয় হলো আমরা ক্লাসে আছি। মন চায় আবার সেই স্কুল জীবনে ফিরে যেতে। একই সঙ্গে যারা এবার নানা কারণে উপস্থিত থাকতে পারেনি তাদের সঙ্গে নিয়ে পরবর্তী পুনর্মিলনী উৎসব আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।