ঢাকায় শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে নতুন হাফ পাস সুবিধা

নিজস্ব প্রতিবেদক
সোলাইমান শিকদার - স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০২:১১ অপরাহ্ন
ঢাকায় শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে নতুন হাফ পাস সুবিধা

ঢাকা পরিবহন মালিক সমিতি একটি নতুন সিদ্ধান্ত ঘোষণা করেছে, যার ফলে শিক্ষার্থীরা এখন থেকে সাপ্তাহিক ছুটির দিনেও গণপরিবহনে হাফ ভাড়া সুবিধা পাবেন। সোমবার (২৩ সেপ্টেম্বর) ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অডিটোরিয়ামে পরিবহন মালিক ও শ্রমিকদের এক সচেতনতামূলক সেমিনারে এই সিদ্ধান্তের কথা জানান সমিতির সাধারণ সম্পাদক সাইফুল আলম।


তিনি বলেন, “আজ থেকে ঢাকা মহানগর এলাকায় শিক্ষার্থীরা ইউনিফর্ম অথবা ছবিযুক্ত পরিচয়পত্র দেখানোর মাধ্যমে হাফ পাস সুবিধা গ্রহণ করতে পারবেন।” নতুন এই সুবিধা সাপ্তাহিক ছুটির দিনসহ সাত দিনই কার্যকর থাকবে। 


সাইফুল আলম আরও জানান, পূর্বে নির্ধারিত সময়সীমা (সকাল ৮টা থেকে রাত ৮টা) বাতিল করে ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত হাফ পাসের সুবিধা দেওয়া হবে। এই সুবিধা ঢাকা মহানগরের সব রুটের সিটি বাসে প্রযোজ্য হবে।


নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) আহ্বায়ক আব্দুল্লাহ মেহেদি দীপ্ত বলেন, “২০২৪ সালের গণআন্দোলনে শিক্ষার্থীদের বিশেষ অবদানের প্রতি ধন্যবাদ জানাতে এই হাফ পাসের উদ্যোগ নেওয়া হয়েছে।” তিনি আরো জানান, শুধু বাস নয়, রেল ও নৌযানসহ অন্যান্য পরিবহনে এই হাফ পাস সুবিধা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।


নতুন এই সিদ্ধান্তের ফলে শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন যাতায়াতে সহজ এবং সাশ্রয়ী মূল্যে যাতায়াত করতে পারবে, যা তাদের শিক্ষার জন্য একটি বড় সহায়ক হবে। রাজধানীতে শিক্ষার্থীদের জন্য গণপরিবহন ব্যবস্থার উন্নতি ঘটানোর লক্ষ্যে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। 


পরিবহন মালিক সমিতির এই উদ্যোগের ফলে অভিভাবকদের মধ্যে আশাবাদ দেখা যাচ্ছে। তারা মনে করছেন, শিক্ষার্থীদের জন্য সহজতর পরিবহন ব্যবস্থা তাদের শিক্ষা ও যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 


এছাড়া, এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের অনুভূতি প্রকাশ করেছেন। তারা মনে করেন, হাফ ভাড়া সুবিধা তাদের শিক্ষা জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে।