সাজেক ভ্যালি: হেলিকপ্টারযাত্রায় উদ্ধার হচ্ছে পর্যটকরা

নিজস্ব প্রতিবেদক
জসিমউদ্দিন জয়নাল, খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪০ অপরাহ্ন
সাজেক ভ্যালি: হেলিকপ্টারযাত্রায় উদ্ধার হচ্ছে পর্যটকরা

বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটন এলাকায় বেড়াতে গিয়ে অবরোধের কবলে পড়ে ১৫০০ পর্যটক আটকে পড়েছেন। খাগড়াছড়ি, দীঘিনালা ও রাঙ্গামাটির মধ্যে পাহাড়ি এবং বাঙালিদের মধ্যে সৃষ্ট বিশৃঙ্খলার কারণে পাহাড়িদের ডাকা ৭২ ঘণ্টার অবরোধের ফলে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।


রোববার (২৩ সেপ্টেম্বর) পর্যন্ত প্রায় অর্ধশতাধিক পর্যটক হেলিকপ্টারযোগে সাজেক ছেড়ে যেতে সক্ষম হন। রিসোর্ট কটেজ মালিকরা তাদের জন্য ৭৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট প্রদান করছেন, তবে তাতেও অনেক পর্যটক স্থানান্তরিত হতে পারছেন না। 


অবরোধের কারণে পর্যটন এলাকায় খাবার পানি, গ্যাস ও খাদ্য সংকট দেখা দিয়েছে। পরিস্থিতির অবনতির ফলে পর্যটকরা হতাশ হয়ে পড়ছেন এবং স্থানীয় প্রশাসনের কাছে সাহায্য চাইছেন। 


বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আখতার বলেন, "উপজেলা প্রশাসন ও সেনাবাহিনীর পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিছু পর্যটককে সেনাবাহিনীর সহযোগিতায় হেলিকপ্টারযোগে সকালে নিজ গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে।" তিনি আরও জানান, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে এবং বিকেলে অবরোধ শিথিল করার কথা রয়েছে। 


এখন আশাবাদী উপজেলা প্রশাসন জানিয়েছে, অবরোধ শিথিল হলে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) থেকে যান চলাচল শুরু হবে এবং পর্যটকরা যার যার গন্তব্যে ফিরতে পারবেন। 


সাজেক ভ্যালির এ বিপর্যয় পর্যটন খাতের জন্য একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। স্থানীয় ব্যবসায়ী এবং পর্যটন সংশ্লিষ্টরা আশা করছেন, দ্রুত অবরোধ মুক্ত হলে পর্যটন আবার সচল হবে এবং পরিস্থিতি স্বাভাবিক হবে।